পিরোজপুরের মঠবাড়িয়ায় বই উৎসব-২০২৩ পালিত

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার মঠবাড়িয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে “পাঠ্যপুস্তক উৎসব-২০২৩” পালিত হয়েছে। ইংরেজি বছরের প্রথম দিন ১ জানুয়ারি বিদ্যালয়টিতে প্রথম থেকে পঞ্চম শ্রেনী পর্যন্ত বই বিতরণ করা হয়।

বই বিতরন উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মঠবাড়িয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং উপজেলা শিক্ষা কমিটির সভাপতি মোঃ রিয়াজ উদ্দিন আহমেদ।

বিদ্যালয় ম্যানেজিং কমিটির সহ-সভাপতি মোঃ কামাল হোসেন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা অফিসার মোঃ রুহুল আমিন,সহকারি উপজেলা শিক্ষা অফিসার মোঃ মনিরুজ্জামান, মোঃ গোলাম হায়দার,প্রধান শিক্ষক মাইনুল ইসলাম প্রমুখ।

এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম এ বছর প্রতিটি উপজেলায় আড়ম্বরপূর্ণ উৎসবমুখর পরিবেশে বই দেওয়ার জন্য বলেছেন।তবে সরেজমিনে দেখা গেছে ভিন্ন চিত্র।উপজেলার হাতেগোনা কয়েকটি বিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে বই বিতরন হলেও অধিকাংশেই পালন করা হয়েছে দায়সারাভাবে।

১৯৮ নং বাদুরতলী আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়-প্রথম ও দ্বিতীয় শ্রেনীর শিক্ষার্থীদের বই বিতরণ করতে।ম্যানেজিং কমিটির কেউ উপস্থিত নেই।দেখা যায়নি তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেনীর শিক্ষার্থীদের।প্রধান শিক্ষকের বক্তব্য, এখন এক গ্রুপকে দিয়েছি।বাকিদের পরে দেওয়া হবে।

দক্ষিণ সোনাখালী আদর্শ বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে খোঁজ নিয়ে দেখা যায়,বিদ্যালয়টিতে আদৌ কোন বই বিতরণ উৎসব পালন করা হয় নি।২০২৩ সালের হাজিরা খাতায় এখনও নাম ওঠেনি শিক্ষার্থীদের। প্রধান শিক্ষক সুরেশ চন্দ্র সমাদ্দার এবং সভাপতি নরেশ চন্দ্র হাওলাদারের বক্তব্য – এ বছর হয়নি, আগামীতে ভালভাবে উৎসব পালন করা হবে।

মঠবাড়িয়া উপজেলা শিক্ষা অফিসার মোঃ রুহুল আমিন জানান, এ বছর উপজেলার ২০৬টি প্রাথমিক বিদ্যালয়ের জন্য ৭৩ হাজার বই এসেছে।এগুলো ১ জানুয়ারি থেকেই বিতরণ শুরু হয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার অলি আহাদ জানান,উৎসবমুখর পরিবেশে বই বিতরণের নির্দেশ রয়েছে।এক্ষেত্রে অবহেলার অভিযোগ পেলে খতিয়ে দেখা হবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।