পীরগঞ্জে অর্পিত সম্পত্তির উপর দখল করে বাড়ি নির্মাণের অভিযোগ

রংপুরের পীরগঞ্জে অর্পিত সম্পত্তি দখল করে আধাপাকা বাড়ি নির্মাণের অভিযোগ উঠেছে। ইতিমধ্যে অবৈধ দখলদার উচ্ছেদে ইউনিয়ন সহকারি (ভূমি) কর্মকর্তা কর্তৃক উপজেলা সহকারি কমিশনার (ভূমি) বরাবরে লিখিত আবেদন করা হয়েছে। বৃহস্পতিবার উপজেলার ভেন্ডাবাড়ি ইউনিয়ন সহকারি (ভূমি) কর্মকর্তা হামিদুল ইসলাম কর্তৃক ওই আবেদন করা হয়।

অভিযোগ সূত্র ও গ্রামবাসী জানায়, উপজেলার চৈত্রকোল ইউনিয়নের শাল্টি মৌজায় আর এস রেকর্ড ভুক্ত ১/১ নং খতিয়ান অর্পিত সম্পত্তি যাহা বাংলাদেশ সরকারের পক্ষে জেলা প্রশাসক রংপুরের নামে চুড়ান্তভাবে প্রস্তুত হয়ে প্রকাশিত রয়েছে।

উক্ত গ্রামের মৃত. বছির উদ্দিনের ছেলে ফইম উদ্দিন এই জমি শর্ত সাপেক্ষে জেলা প্রশাসকের কাছ থেকে লীজ গ্রহন করে চাষাবাদ করা অবস্থায় মৃত্যুবরন করার পর তার ছেলে আব্দুল মান্নান লীজের শর্ত ভঙ্গ করে একই গ্রামের মৃত. ওমর আলীর ২ ছেলে হাসান আলী ও শাহ আলমের কাছে অর্থের বিনিময়ে ২৫ শতক জমি বিক্রি করে দিয়েছেন। সদ্য ক্রেতাদ্বয় হাসান আলী ও শাহ আলম ওই জমিতে ইতিমধ্যেই স্থায়ী পাকা বাড়ি নির্মাণ অব্যাহত রেখেছে।

এদিকে একই মৌজায় আনিছার রহমানের ছেলে আশরাফুল ইসলাম অপর ৩৭ শতাংশ অর্পিত সম্পত্তি দখল করে পাকা বাড়ি নির্মাণ করছে। এই নির্মাণ কাজ বন্ধের জন্য সংশ্লিষ্ট ইউনিয়ন সহকারি ভ‚মি কর্মকর্তা হামিদুল ইসলাম মৌখিক ও লিখিত ভাবে নিষেধ করা সত্ত্বেও সরকারি আদেশ উপেক্ষা করায় গত বৃহস্পতিবার নির্মানাধীন ওই পাকাবাড়ি উচ্ছেদের জন্য উপজেলা সহকারি কমিশনার (ভ‚মি)’র নিকট এ আবেদন করেন।

এ ব্যাপারে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) আলা উদ্দিন ভূঞা বলেছেন- অর্পিত সম্পত্তির ওপর জোরপূর্বক ঘর-বাড়ি নির্মাণ দন্ডনীয় অপরাধ। শীঘ্রই ওই সব আধাপাকা বাড়ি উচ্ছেদে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।