প্রাতিষ্ঠানিক নিরাপত্তা জোরদার করা সময়ের দাবি : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, প্রাতিষ্ঠানিক নিরাপত্তা জোরদার করা বাঞ্ছনীয়। এ নিরাপত্তার জন্য সংশ্লিষ্ট দপ্তর হতে সনদ নিয়ে নিয়মিত অডিট করার ব্যবস্থা করতে হবে। সম্ভব হলে ডামি কেস স্টাডিও করা যেতে পারে।

প্রতিমন্ত্রী শনিবার (১১ জুন) অনলাইনে ‘নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লি: এর ডাটা সেন্টারের উদ্বোধন’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
নসরুল হামিদ বলেন, শতভাগ বিদ্যুতায়নের ফলে গ্রাহক সংখ্যা উত্তরোত্তর বাড়ছে। সেবা গ্রাহকদের হাতের নাগালে পৌঁছে দিতে প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। আইসিটি অবকাঠামো ছাড়া স্বচ্ছতা, জবাবদিহিতা ও শুদ্ধাচার প্রতিষ্ঠা করা কঠিন। সেবা সহজীকরণ করতে একটি নিরাপদ ও বিশ্বাসযোগ্য আইটি অবকাঠামো অপরিসীম অবদান রাখবে।

প্রতিমন্ত্রী আরো বলেন, আগামী পাঁচবছরে রাজশাহী অঞ্চলে বিদ্যুতের চাহিদা তিনগুণ বেড়ে যাবে। এ জন্য এখনি প্রয়োজনীয় প্রকল্প নেয়া দরকার। রাজশাহীতে Underground Cable স্থাপনের কাজ শুরু করতে পারলে শহরটি আরো সুন্দর ও আধুনিক হবে। এসময় তিনি সকল বিতরণ কোম্পানির জন্য একটি Unique Call Center করার উপর গুরুত্বারোপ করেন।

বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মুঃ মোহসিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিদ্যুৎ সচিব মোঃ হাবিবুর রহমান, বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ, জেলা প্রশাসক আব্দুল জলিল ও নেসকোর ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম বক্তব্য রাখেন।

উল্লেখ্য, নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানী লি: ১ অক্টোবর ২০১৬ থেকে দেশের রাজশাহী ও রংপুর বিভাগের শহরাঞ্চলে প্রায় ১৮ লাখ গ্রাহককে ৫৫ বিক্রয় ও বিতরণ বিভাগ/বিদ্যুৎ সরবরাহ ইউনিটের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করছে। উন্নত গ্রাহক সেবার প্রয়োজনীয় অবকাঠামো এবং নিরবিচ্ছিন্নভাবে সেবা প্রদান নিশ্চিত করার জন্য ডাটা সেন্টার নির্মাণ করার উদ্যোগ নেয় নেসকো। ডাটা সেন্টারের আওতায় জটিল সার্ভার, অ্যাপ্লিকেশন এবং স্টোরেজ পরিষেবাগুলিকে সংযুক্ত করে চলমান পোস্ট-পেইড গ্রাহকের বিলিং, স্মার্ট প্রি-পেমেন্ট মিটারিং সিস্টেম, রিপোর্টিং, ইআরপি ইত্যাদির ব্যবহার সহজ করবে এবং ভবিষ্যতে জিআইএস, স্ক্যাডা সিস্টেমের জন্যও এটি ব্যবহার করা হবে।