বঙ্গবন্ধু শ্রমজীবি মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করেছেন— প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচায্যর্

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচায্যর্ এমপি বলেছেন— বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন শোষিত, বঞ্চিত ও শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করেছেন।

শোষণহীন সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে বঙ্গবন্ধু ১৯৭২ সালে শ্রমনীতি প্রণয়ন এবং পরিত্যক্ত কল—কারখানা জাতীয়করণ করে দেশের অর্থনীতিকে শক্তিশালী ও শ্রমিকদের ন্যায্য অধিকার নিশ্চিত করেন।

আওয়ামী লীগ সরকার জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করে দেশের শ্রমজীবী মানুষের জীবন—মান উন্নয়ন ও কল্যাণে আজ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে।

প্রতিমন্ত্রী বৃহস্পতিবার (১২ অক্টোবর) বিকালে উপজেলা পরিষদের হলরুমে জাতীয় শ্রমিকলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে মনিরামপুর উপজেলা ও পৌর শাখার আয়োজনে এক আলোচনা সভায় প্রধান অতিথির বৃক্ততায় এসব বলেন।

জাতীয় শ্রমিকলীগের মণিরামপুর উপজেলা শাখার আহবায়ক চিম্মায় মুজুমদারের সভাপতিত্বে প্রতিমন্ত্রী আরো বলেন— মালিক—শ্রমিকের মধ্যে সৌহাদ্যর্ ও সুসম্পর্ক বজায় রাখার মাধ্যমে নিরাপদ কর্মপরিবেশ, সামাজিক নিরাপত্তা ও শ্রমিক কল্যাণ নিশ্চিত করতে বাংলাদেশ শ্রম আইন যুগোপযোগী ও আধুনিকায়ন করে বাংলাদেশ শ্রম (সংশোধন) আইন—২০১৮ প্রণয়ন করা হয়েছে।

দেশের বিভিন্ন খাতে কর্মরত শ্রমিকদের কল্যাণ নিশ্চিত করতে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন গঠন করা হয়েছে। এই তহবিল থেকে যে কোন শ্রমিক কর্মরত অবস্থায় দুর্ঘটনাজনিত কারণে স্থায়ীভাবে অক্ষম হলে অথবা মৃত্যুবরণ করলে, জরুরি চিকিৎসা ব্যয় নির্বাহ ও দুরারোগ্য ব্যাধির চিকিৎসার জন্য এবং শ্রমিকদের সন্তানের উচ্চ শিক্ষার জন্যেও আর্থিক সহায়তা পাচ্ছেন।

আমরা রফতানিমুখী শিল্পে কর্মরত শ্রমিক—কর্মচারীদের সার্বিক কল্যাণে আর্থিক সহায়তা প্রদানে একটি কেন্দ্রীয় তহবিল গঠন করেছি। সহযোগিতা অব্যাহত রেখেছি। আজ সব খাতে শ্রমিকদের বেতন—ভাতা বাড়ানো হয়েছে। সরকারের আন্তরিক প্রচেষ্টার ফলে আন্তর্জাতিক শ্রম সংস্থার সঙ্গে বাংলাদেশের সম্পর্ক এবং কার্যক্রম আরও সুদৃঢ় হয়েছে।

শ্রমিক ও তাদের পরিবারের কল্যাণে বিভিন্ন সেবার স¤প্রসারণ ও জোরদারকরণে আমরা শ্রম পরিদফতরকে স¤প্রতি অধিদফতরে রূপান্তরিত করেছি। কোভিড—১৯ প্রাদুর্ভাবের কারণে কর্মহীন হয়ে পড়া ও দুস্থ শ্রমিকদের আর্থিক সহায়তাও প্রদান করা হয়েছে। অনুষ্ঠানের আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন— উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র কাজী মাহমুদুল হাসান।

জাতীয় শ্রমিকলীগের মণিরামপুর উপজেলা শাখার যুগ্ম আহবায়ক জাহাঙ্গীর হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন— উপজেলা আওয়ামী লীগের নেতা অ্যাডভোকেট বশির আহম্মেদ খান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান যুবলীগের আহবায়ক উত্তম চক্রবর্তী বাচ্চু, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর প্যানেল মেয়র কামরুজ্জামান কামরুল, পৌর জাতীয় শ্রমিক লীগের আহবায়ক মুনছুর আলী, যুগ্ম আহবায়ক মেহেদী হাসানসহ প্রমুখ।