বন রক্ষায় ঘানা একসঙ্গে ৫০ লাখ গাছ লাগাচ্ছে

দেশজুড়ে একসঙ্গে ৫০ লাখ গাছ লাগানোর এক মহাকর্মসূচি শুরু করেছে ঘানা। গত শুক্রবার থেকে শুরু হওয়া এই অভিযানে অংশ নিচ্ছে দেশটির রাজনীতিবিদ, তারকা, সরকারি কর্মকর্তা, ধর্মীয় নেতা, স্কুলশিক্ষার্থীসহ সব শ্রেণি-পেশার মানুষ। সবার সাহায্য নিয়ে ‘সবুজ ঘানা’ গড়ে তোলার উদ্যোগ নিয়েছে পশ্চিম আফ্রিকার দেশটি।

গত শুক্রবার স্থানীয় বিভিন্ন ধর্মীয় ও দাতব্য সংস্থা এবং জাতিগত গোষ্ঠীর প্রধানরা বৃক্ষরোপণ অভিযানে অংশ নেন। ঘানাইয়ান প্রেসিডেন্ট আকুফো-আদ্দো রাজধানী আক্রায় তার সরকারি বাসভবনে গাছ লাগান।

ঘানার ভূমি ও প্রাকৃতিক সম্পদ মন্ত্রী স্যামুয়েল আবু জিনাপুর বার্তা সংস্থা এএফপি’কে বলেন, এখন কাজের সময়। আমরা টাইম বোমার ওপর বসে রয়েছি। গ্যালামসি (ছোট আকারে মাইনিং) ও চাষাবাদের কারণে আমাদের বনাঞ্চল উজাড় হয়ে যাচ্ছে।

তিনি বলেন, আমাদের বর্তমান এবং ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষা করাই ‘গ্রিন ঘানা’ কর্মসূচির উদ্দেশ্য। আমরা আমাদের ভবিষ্যৎ নেতাদের ব্যর্থ করে দিতে পারি না।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) তথ্যমতে, পৃথিবীতে দ্রুত বনাঞ্চল হারাতে থাকা ক্রান্তীয় দেশগুলোর মধ্যে অন্যতম ঘানা।

সরকারি হিসাব অনুসারে, ১৯০০ সালে ঘানায় বনাঞ্চল ছিল প্রায় ৮২ লাখ হেক্টর। কমতে কমতে বর্তমানে তা মাত্র ১৬ লাখ হেক্টরে এসে দাঁড়িয়েছে।

ঘানার প্রতিবেশী দেশ আইভরি কোস্টও গত বছর বনাঞ্চল উদ্ধারের আশায় ‘বৃক্ষ দিবস’ পালন করেছিল।

সূত্র: আল জাজিরা