বসল পদ্মাসেতুর দশম স্প্যান, দৃশ্যমান দেড় কিলোমিটার

মাওয়া প্রান্তে বসানো হলো পদ্মা সেতুর দশম স্প্যান। বুধবার (১০ মার্চ) বেলা ১২টার দিকে এই স্প্যান বসানো হয়। এর ফলে দৃশ্যমান হলো দেড় কিলোমিটার সেতু।

জাজিরার পর এবার মাওয়া প্রান্তে বসলো পদ্মা সেতুর স্প্যান। চলতি মাসে আরও একটি স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন প্রকল্প পরিচালক।

নতুন করে গতি পাচ্ছে পদ্মা সেতুর কাজে। আজকের স্প্যান নিয়ে পর্যন্ত নদীতে স্প্যান বসেছে ১০টি। এর মধ্যে ৮টি স্প্যানই জাজিরা প্রান্তে। এ প্রান্তেই তাই কার্যত দৃশ্যমান সেতুর কর্মযজ্ঞের বড় অংশ।

বুধবার সকাল ৮টা ৩২ মিনিটের দিকে মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার তিয়ান-ই ভাসমান ক্রেনে করে স্প্যানটি নিয়ে যাওয়া শুরু হয়। স্প্যানটি ধুসর রংয়ের ১৫০ মিটার দৈর্ঘ্যের ও ৩ হাজার ১৪০ টন ওজনের।

মাওয়া প্রান্তে আরও বেশকটি পিলার পুরো প্রস্তুত বলে চলতি মাসেই দুটি স্প্যান তোলার পরিকল্পনা সেতু কর্তৃপক্ষের। প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, ‘এপ্রিলে অন্তত দুটি হওয়া উচিত। আরো বেশি হতে পারে।’

এর আগে গত ২২ মার্চ পদ্মা সেতুতে বসানো হয় নবম স্প্যান। ওইদিন সকাল সোয়া ৮টার দিকে শরীয়তপুরের জাজিরা প্রান্তে ৩৪ ও ৩৫ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হয়। এর ফলে তখন দৃশ্যমান হয় পদ্মা সেতুর ১৩৫০ মিটার (১.৩৫ কিলোমিটার)।

গত ২০ ফেব্রুয়ারি পদ্মা সেতুতে বসানো হয় অষ্টম স্প্যান। সেদিন দুপুর ১২টা ৩৫ মিনিটে শরীয়তপুরের জাজিরা প্রান্তে ৩৫ ও ৩৬ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হয়। এর ফলে তখন দৃশ্যমান হয় পদ্মা সেতুর টানা ১ হাজার ২০০ মিটার।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যানটি বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু।