বাংলাদেশের টিকা সনদের অনুমোদন দিলো যুক্তরাজ্য

বাংলাদেশের করোনাভাইরাসের (কভিড-১৯) টিকার সনদ অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। আগামী সোমবার স্থানীয় সময় ভোর ৪টা থেকে এ সনদ কার্যকর হবে। এর মধ্য দিয়ে যুক্তরাজ্য সরকারের টিকা তালিকায় বাংলাদেশের নাম যুক্ত হলো। যুক্তরাজ্য সরকার ভ্রমণ হালনাগাদ–বিষয়ক তথ্যে গতকাল বৃহস্পতিবার এটি জানিয়েছে।

সবশেষ সিদ্ধান্ত অনুযায়ী, ৩৭টি দেশের টিকার সনদকে যুক্তরাজ্য অনুমোদন দিয়েছে, যার মধ্যে বাংলাদেশও রয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১১ অক্টোবর থেকে বাংলাদেশি নাগরিকদের পূর্ণ ডোজ টিকা নেওয়া থাকলে দেশটিতে প্রবেশের পর ১০ দিন হোটেল কোয়ারেন্টিন বা হোম কোয়ারেন্টিনে থাকতে হবে না। যুক্তরাজ্যে প্রবেশে আগ্রহী বাংলাদেশি নাগরিকদের পূর্ণ ডোজ টিকা নিয়ে যাওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

যুক্তরাজ্য এখন পর্যন্ত করোনাভাইরাসের চারটি টিকা অনুমোদন দিয়েছে। এগুলো হলো- অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, মডার্না, ফাইজার-বায়োএনটেক ও জনসন অ্যান্ড জনসন। এই টিকাগুলোর মধ্যে বাংলাদেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, মডার্না ও ফাইজার-বায়োএনটেকের টিকা দেওয়া হচ্ছে। এদিকে ভ্রমণের হালনাগাদ তালিকায় ৫৪টি থেকে কমিয়ে মাত্র সাতটি দেশকে লাল তালিকায় রাখা হয়েছে।