বাংলাদেশের ৬২ গ্রামে ঈদ আজ

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে দুই জেলার ৬২টি গ্রামের মানুষ আজ (৪ জুন) মঙ্গলবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন করবেন। চাঁদপুর জেলার হাজীগঞ্জ, ফরিদগঞ্জ, শাহরাস্তি ও মতলব উত্তরের কয়েকটি গ্রাম ছাড়াও পটুয়াখালীর ২২টি গ্রামের পাঁচ হাজার পরিবার আজ ঈদ উদ্‌যাপন করবে।

চাঁদপুর জেলার হাজীগঞ্জের সাদ্রা দরবার শরীফের মরহুম পীর মাওলানা ইসহাক (রহ.) বিগত ১৯৩৩ সাল থেকে আরব বিশ্ব তথা চন্দ্রমাস হিসেব করে এভাবে দুটি ঈদ উদযাপন প্রচলন করেন। তার অনুসারীরা এখনো সেই ধারা চালু রেখেছেন।

মঙ্গলবার (০৪ জুন) সকালে জেলার হাজীগঞ্জ, শাহরাস্তি, মতলব ও ফরিদগঞ্জে বেশ কয়েকটি ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে।

তার মধ্যে উল্লেখযোগ্য জামাতে ইমামতি করবেন ১০টায় হাজীগঞ্জের সাদ্রা মাদ্রাসা মাঠে মাওলানা আরিফ চৌধুরী, জেলার ফরিদগঞ্জ উপজেলার বদরপুর ঈদগাহ মাঠে মাওলানা আবুল খায়ের এবং মুন্সিহাট বাজার বড় মসজিদে ইমামতি করবেন মাওলানা মাহবুবুর রহমান।

অন্যদিকে, পটুয়াখালীর ২২টি গ্রামের পাঁচ হাজার পরিবার আজ ঈদ উদ্‌যাপন করবে। এসব এলাকায় অনেকেই পটুয়াখালীর সদর উপজেলার বদরপুর দরবার শরিফের পীর, চট্টগ্রামের সাতকানিয়া পীর এবং চট্টগ্রামের পটিয়ার এলাহাবাদ পীরের অনুসারী। ১৯২৮ সাল থেকে এসব এলাকায় প্রতিবছর সৌদি আরবের দিনক্ষণের সঙ্গে মিল রেখে রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আজহা উদ্‌যাপন করা হয়।