বাংলাদেশ পৃথিবীর মধ্যে বিনিয়োগের জন্য আকর্ষণীয়- প্রধানমন্ত্রী

বাংলাদেশকে বিনিয়োগের জন্য পৃথিবীর মধ্যে সবচেয়ে আকর্ষণীয় জায়গা হিসেবে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, কারণ আমরা সব সুযোগ-সুবিধা দিচ্ছি। বিনিয়োগকারীদের বিভিন্ন সেবা ও পরিসেবা অনুমোদনের ওয়ান স্টপ সার্ভিস চালু করা হয়েছে। বিভিন্ন জটিলতা থাকলেও আমরা সেটা নিরসন করছি। তার ওপর বাংলাদেশ প্রাচ্য ও প্রাশ্চত্যের মেলবন্ধন। এখান থেকে ভালো যোগাযোগ ব্যবস্থা রয়েছে। বাংলাদেশে বিনিয়োগ করলে সমুদ্রপথ, আকাশ ও রেলপথ ব্যবহার করে পণ্য পরিবহনের সুযোগ আছে।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) নারায়ণগঞ্জের আড়াইহাজারে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) আওতাধীন বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক অঞ্চল (জাপানিজ অর্থনৈতিক অঞ্চল) এর আনুষ্ঠানিক উদ্বোধন করে তিনি এসব কথা বলেন।

এসময় প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

বাংলাদেশের অনেক উন্নয়নে জাপানের অবদান আছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, দেশটির সঙ্গে আমাদের ৫০ বছরের বন্ধুত্বের সম্পর্ক অটুট আছে।

এসময় বিনিয়োগকারীদের আহবান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, কৃষিজমি রক্ষা করতে এই অর্থনৈতিক অঞ্চলগুলো গড়ে তোলা হচ্ছে। বিনিয়োগকারীরা এলে তাদের সুবিধা মতো অর্থনৈতিক অঞ্চলে জায়গা করে দেওয়া হবে। এমনকি তারা যেভাবে চান, সেভাবেও জায়গা দেওয়ার ব্যবস্থা করে দেওয়া হবে।

প্রধানমন্ত্রী জানান, যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে দেশের নদীগুলোর ড্রেজিং করা হচ্ছে। একই সঙ্গে বিভিন্ন দেশের সঙ্গে আঞ্চলিক সড়কে যোগাযোগের ব্যবস্থা করা হচ্ছে।

বিনিয়োগের জন্য বাংলাদেশে পৃথিবীর মধ্যে সবচেয়ে আকর্ষণীয় জায়গা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের ভৌগলিক অবস্থা ভালো। বিনিয়োগকারীরা সড়ক, রেল, নৌ এবং সমুদ্রসহ সব পথ ব্যবহার করে রপ্তানি সুবিধা পাবে।

সরকার প্রধান বলেন, দক্ষিণ এশিয়া ছাড়াও দক্ষিণ-পশ্চিম এশিয়া এবং পশ্চিমা দেশগুলোতে যোগাযোগ করে রপ্তানি বাড়ানো যাবে। বিদেশিরা বিনিয়োগ

সুযোগ নিয়ে নিজের সমৃদ্ধ হবে এবং দেশের উন্নয়ন হবে।

এসময় অর্থনৈতিক অঞ্চলগুলো যেন পরিবেশ বান্ধব হয় সে কথাও জানান সরকার প্রধান।

বেজা’র নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন জানান, জাপানিদের বিনিয়োগ সুবিধা দিতে ২০১৯ সালে সুমিতমো করপোরেশনের সঙ্গে চুক্তি করে বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক অঞ্চল কতৃপক্ষ বেজা। প্রাথমিকভাবে পাঁচ একর জমি বরাদ্দ দেওয়া হয়েছে।

এরমধ্যে ১৮০ একর জমি বিনিয়োগের উপযুক্ত করা হয়েছে। যেখানে জাপানি ৩০ এবং অন্য দেশের ১০ কোম্পানি বিনিয়োগ আগ্রহ দেখিয়েছে।

বেজা নির্বাহী চেয়ারম্যান বলেন, উন্নত এবং সমৃদ্ধ বাংলাদেশ গড়তে অর্থনৈতিক অঞ্চলগুলো বিশেষ ভূমিকা রাখবে।

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেন, জাপান গেলো ৫০ বছরের মতো আগামীতে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সহযোগী থাকতে চায়। তবে এজন্য দুর্নীতিমুক্ত বিনিয়োগের অনুকূল পরিবেশ তৈরি করতে হবে।

এদিকে সংশ্লিষ্টদের ধারনা, প্রাথমিক অবস্থায় বিশেষ এ অর্থনৈতিক অঞ্চলে দেড় বিলিয়ন ডলার বিনিয়োগ হতে পারে।