বাংলাদেশ সফরে বিশ্বকাপ দল নিয়েই আসবে পাকিস্তান

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে বেশ দাপট দেখাচ্ছে পাকিস্তান। চিরপ্রতিদ্বন্দ্বী ভারত, আফগানিস্তান ও নিউজিল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে যাওয়ার রাস্তা খুলে রেখেছে বাবর আজমের দল। পাকিস্তানি ভক্ত-সমর্থকদের প্রত্যাশা এবার দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হবে পাকিস্তান।

যদি সত্যিই পাকিস্তান চ্যাম্পিয়ন হয়, ১৪ নভেম্বর বিশ্বকাপের ফাইনালের মাত্র চারদিন পরই দ্বিপাক্ষিক সিরিজ খেলতে বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে পাকিস্তান। অবশ্য বিশ্বকাপ শুরুর আগেই এ সূচি ঠিক ছিলো, আগামী ১৯ নভেম্বর থেকে তিন টি-টোয়েন্টি ও দুই টেস্ট খেলতে বাংলাদেশে আসবে পাকিস্তান।

যেহেতু বিশ্বকাপ ও দ্বিপাক্ষিক সিরিজের মাঝে সময় নেই, তাই বিশ্বকাপের পূর্ণাঙ্গ স্কোয়াড নিয়েই বাংলাদেশে খেলতে আসবে পাকিস্তান। আর টি-টোয়েন্টি সিরিজের পর থাকা টেস্ট সিরিজের জন্য ইয়াসির শাহ, মোহাম্মদ আব্বাস, আব্দুল্লাহ শফিক ও সৌদ শাকিলরা পরে যোগ দেবেন দলের সঙ্গে। পাকিস্তানের শীর্ষস্থানীয় গণমাধ্যম জিও টিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) সূত্র বলছে, ‘বাংলাদেশের মাটিতে হতে যাওয়া সিরিজের জন্য সরাসরি আরব আমিরাত থেকেই চলে যাবেন ক্রিকেটাররা। দুই সিরিজের মাঝে তেমন সময় পাওয়া যাবে না। তাই খেলোয়াড়দের জৈব সুরক্ষা বলয় ত্যাগ করার অনুমতি দেয়া যাবে না।’

তবে এ সিরিজ আবার ঘুরে যেতে পারে যদি পাকিস্তান সত্যিই চ্যাম্পিয়ন হতে পারে, তাহলে দেশবাসীর সঙ্গে শিরোপা উদযাপনের জন্য হয়তো দেশে ফিরতে পারেন বাবর-রিজওয়ানরা। অবশ্য এটি এখনও নিশ্চিত নয়।