বাগেহাটের শরণখোলায় মহান মে দিবস পালিত।

আজ মহান মে দিবস। বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ সালের এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকেরা আট ঘণ্টা কাজের দাবিতে জীবন উৎসর্গ করেছিলেন। ঐ দিন তাদের আত্মদানের মধ্য দিয়ে শ্রমিকশ্রেণির অধিকার প্রতিষ্ঠিত হয়েছিল।

আন্দোলনে শ্রমিকদের অধিকারের স্বীকৃতি মিললেও আজো শ্রমিকদের ন্যায্য মজুরির দাবিতে আন্দোলন করতে হয়। দেশে দেশে শ্রমিকেরা আজো বঞ্চিত, নিগৃহীত। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের জন্য শ্রমিকদের আত্মত্যাগের এই দিনকে তখন থেকেই সারা বিশ্বে ‘মে দিবস’ হিসেবে পালন করা হচ্ছে। এবারের মে দিবসের প্রতিপাদ্য বিষয় ‘শ্রমিক-মালিক ঐক্য গড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’।

বাগেরহাটের শরণখোলায় র‌্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে মহান মে দিবস-২০২৩ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকাল ৯টায় একটি র‌্যালী বের হয়। রায়েন্দা বাজার ঘাট হ্যান্ডেলিং শ্রমিক ইউনিয়ন ও জাতীয় শ্রমিকলীগ শরণখোলা শাখার উদ্যোগে র‌্যালীটি উপজেলা সদর রায়েন্দা বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে। পরে মুক্তিযোদ্ধা কমপে­· ভবন মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জাতীয় শ্রমিকলীগের উপজেলা সভাপতি মোঃ হেলাল তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট আমিরুল আলম মিলন।
বক্তব্য রাখেন, জেলা আওয়ামীলীগ নেতা বীর মুক্তিযোদ্ধা এম সাইফুল ইসলাম খোকন, উপজেলা আওয়ামীলীগেন সাধারণ সম্পাদক আসাদুজ্জামান মিলন, সহসভাপতি মেজবা উদ্দিন খোকন, ওয়াদুদ আকন, বীর মুক্তিযোদ্ধা হেমায়েত উদ্দিন বাদশা, আওয়ামীলীগ নেতা গোলাম মোস্তফা মধু, শ্রমিকলীগের সাধারণ সম্পাদক মোঃ বাচ্ছু হাওলাদার, বিআরডিবি চেয়ারম্যান জিয়াউল হাচান তেনজিন, শ্রমিকলীগ নেতা তাইজুল ইসলাম মিরাজ, শ্রমিক নেতা মোশারেফ হোসেন মনির প্রমুখ।

প্রধান অতিথি এ্যাডভোকেট আমিরুল আলম মিলন বলেন, শ্রম ছাড়া উৎপাদন সম্ভব নয়, শ্রমের মর্যাদা ছাড়া গণতান্ত্রিক সমাজ প্রতিষ্ঠা করা সম্ভব নয়, শ্রমিকের জীবনের নিরাপত্তা ছাড়া উৎপাদনশীল মানবিক সমাজ প্রতিষ্ঠা সম্ভব নয়। শ্রম ও মেধা দিয়ে যে উৎপাদন, তা থেকেই সমাজ বিকশিত হয়, পুঁজি বিকশিত হয়। যে মানুষ কৃষক থেকে শ্রমিকে রূপান্তরিত হয়েছে, তারা সত্যিকার অর্থে সর্বহারা শ্রেণি হিসেবে আরো কঠিন পরিস্থিতিতে পড়ে। এই পরিস্থিতি থেকে মুক্তির পথ দেখিয়েছে মে দিবস।