বাবা পাকিস্তানি, মা বাংলাদেশের, কেন তাঁরা ছেলের নাম রাখলেন ‘ইন্ডিয়া’?

সন্তান আসছে শোনার পর থেকেই মনে মনে তার নাম বাছাই করা শুরু করেন বেশির ভাগ দম্পতি। ছেলে হোক বা মেয়ে, নাম হতে হবে অভিনব, থাকবে আলাদা বিশেষত্ব, এমন আশা থাকে সকলেরই। ছেলের তেমনই এক অভিনব নাম রেখে বেশ জনপ্রিয় হয়ে উঠেছেন ওমার এশা দম্পত্তি। পেশায় গায়ক, জন্মসূত্রে পাকিস্তানের নাগরিক ওমার এবং বাংলাদেশের নাগরিক তাঁর স্ত্রী, তাঁদের প্রথম সন্তানের নাম রেখেছেন ‘ইন্ডিয়া’। পোশাকি নাম ইব্রাহিম হলেও ‘ইন্ডিয়া’ নামেই সামাজিক মাধ্যমে হইচই ফেলে দিয়েছে সে। কিন্তু এমন নাম রাখার পিছনে শুধু দুই দেশের যোগ নয়, রয়েছে আরও এক কারণ।

ওমার বলেন, “জন্মের পর থেকে আর পাঁচটা অভিভাবকের মতো ছেলেকে আমাদের দু’জনের মাঝে শোয়ানোর অভ্যাস করিয়েছিলেন স্ত্রী। সেই থেকে আমাদের মাঝে প্রাচীরের মতো রয়ে গিয়েছে সে। নিজের ঘর থাকা সত্ত্বেও সে আমাদের মাঝে এই ভাবে বিভেদ সৃষ্টি করে চলেছে। তাই পাকিস্তান এবং বাংলাদেশ, এই দুই দেশের মধ্যিখানে ছেলে ‘ইন্ডিয়া’র অবস্থান রীতিমতো সমস্যা তৈরি করছে।”

শুধু তা-ই নয়, ওমার সকল নতুন অভিভাবকদের উদ্দেশে বলেন, “আমাদের মতো ঐতিহাসিক ভুল যাঁরা করে ফেলেছেন, তাঁদের প্রতি আমার সমবেদনা রইল। ভবিষ্যতে এমন ভুল করার আগে দু’বার ভাববেন।” বোঝাই যাচ্ছে ওমারের রসবোধ নেটাগরিকদের বেশ মনে ধরেছে। নিমেষে ছড়িয়ে পড়েছে তাঁর এই পোস্ট। সূত্র: আনন্দবাজার