বিএনপির সম্ভাব্য এমপি প্রার্থীদের নির্বাচনী এলাকায় যাওয়ার নির্দেশ

বিএনপির সম্ভাব্য সংসদ সদস্য প্রার্থীদের নির্বাচনী এলাকায় যাওয়ার নির্দেশ দিয়েছেন বিএনপির শীর্ষ নেতৃত্ব। আন্দোলনের গতি-প্রকৃতি দেখে দলের নীতিনির্ধারকরা মনে করছেন, জেলা পর্যায়ে অবরোধ আরো জোরদার করতে পারলে ঢাকা প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়বে।

আবার অবরোধের বিকল্প হিসেবে হরতাল ছাড়া ভিন্ন কোনো জুতসই কর্মসূচি প্রস্তাব করতেও বলা হয়েছে নীতিনির্ধারণী পর্যায়ের নেতাদের। এখন পর্যন্ত দলের বেশির ভাগ নেতা ও বিএনপির যুগপৎ আন্দোলনের শরিকরা সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা পর্যন্ত হরতাল-অবরোধ চালিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছে।

এই পরিস্থিতিতে বিএনপি ও তার সমমনা দলগুলোর ডাকে তৃতীয় দফা অবরোধ শুরু হচ্ছে আজ বুধবার ভোর থেকে। ৪৮ ঘণ্টার এই অবরোধ শেষ হবে শুক্রবার ভোর ৬টায়।

বিএনপির গুরুত্বপূর্ণ সূত্রগুলো বলছে, জেলা পর্যায়ে কর্মসূচি জোরদার করতে সম্ভাব্য এমপি প্রার্থীদের নিজ নিজ সংসদীয় এলাকায় গিয়ে কর্মীদের সঙ্গে সম্পৃক্ত হতে নির্দেশ দেওয়া হয়েছে। এমন নির্দেশনা যাঁরা পেয়েছেন তাঁদের মধ্যে অন্তত তিনজন এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক নোয়াখালী অঞ্চলের একজন নেতা জানান, তাঁকে ঢাকা মহানগরের দায়িত্ব থেকে সরিয়ে নির্বাচনী এলাকায় যেতে বলা হয়েছে। আগামী সপ্তাহ থেকে তিনি তাঁর সংসদীয় এলাকায় গিয়ে আন্দোলনে সম্পৃক্ত হবেন।

একই তথ্য জানিয়েছেন রাজশাহী অঞ্চলের একজন সাবেক সংসদ সদস্যও। তিনি জানান, তাঁকে নির্বাচনী এলাকায় গিয়ে আন্দোলন জোরদার করার নির্দেশনা দেওয়া হয়েছে।