বিজ্ঞপ্তিতে বঙ্গবন্ধু ও বিশ্ববিদ্যালয়ের নামের বানান ভুল; স্বাক্ষর ছিল সাবেক রুটিন উপাচার্যের

জাতির পিতার জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ সমাপনী, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মহান বিজয় দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) আয়োজন করা হয়েছে ক্রীড়া প্রতিযোগিতার। বিশ্ববিদ্যালয়ের শরীরচর্চা শিক্ষা বিভাগ কর্তৃক প্রকাশিত বিজ্ঞপ্তিতে বঙ্গবন্ধুর নাম ও বিশ্ববিদ্যালয়ের নামসহ বানান ভুল হয়েছে এক ডজনেরও বেশি শব্দে।

রবিবার (১২ ডিসেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন ও ক্রীড়া কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোঃ শাহজাহান এবং শরীরচর্চা বিভাগের সহকারী পরিচালক ও ক্রীড়া কমিটির সদস্য সচিব বাবুল মন্ডল স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে দেখা যায় বিশ্ববিদ্যালয়ের নামের বানান ভুল। ভুলে ভরা ঐ বিজ্ঞপ্তিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্থানে লেখা হয়েছে “রহমারন”। এছাড়া শেখ মুজিবুর লেখাতেও করা হয়েছে ভুল। এছাড়া এক বিজ্ঞপ্তিতেই ভুল হয়েছে এক ডজনেরও বেশি বানান। যা নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখা দিয়েছে শিক্ষার্থীদের মাঝে।

এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সৃষ্টি হয়েছে যেমন হাস্যরসের, তেমনি দেখা যাচ্ছে নিন্দা ও তীব্র প্রতিক্রিয়া। অনেকে প্রশ্ন তুলেছেন বিশ্ববিদ্যালয়ের মতো একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে কিভাবে এমন ভুল হয়। তাও আবার জাতির পিতার নামের বানান। আর সেখানে বিশ্ববিদ্যালয়ের একজন সাবেক উপাচার্যের (রুটিন) স্বাক্ষরেও বিস্ময় প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। এমন ভুলের জন্য জড়িতদের জনসম্মুখে ক্ষমা চাওয়ার দাবি জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব হতেও দেখা গেছে।

এ বিষয়ে ক্রীড়া কমিটির আহ্বায়ক, সাবেক রুটিন উপাচার্য ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ শাহজাহান বলেন, “ওটা কারেকশন করা হয়েছে। ওটা ওরকম বিষয় না।”

তবে সংশোধিত বিজ্ঞপ্তিতেও দেখা যায় বেশ কিছু বানান ভুল।

এ বিষয়ে সহকারী পরিচালক (শরীরচর্চা শিক্ষা) বাবুল মন্ডল বলেন, “আমরা সেটি সংশোধন করেছি৷ সংশোধিত বিজ্ঞপ্তিটি অফিসরুমে আছে৷ প্রেসক্লাব কার্যালয়ে বিজ্ঞপ্তিটি পাঠানোর ব্যবস্থা করছি।’

পরবর্তীতে সাংবাদিকদের উদ্দেশ্যে সংশোধিত একটি কপি বশেমুরবিপ্রবি প্রেসক্লাবের কার্যালয়ে পাঠানো হয়। এর আগে ভুলে ভরা বিজ্ঞপ্তিটি সংশোধন করার পরেও প্রথমবার সংশোধিত কপিটিতেও ভুল বানান দেখা যায়।”

এ বিষয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শিমুল সরদার বলেন,  “বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়েরই নাম ভুল হওয়াটা আসলেই দুঃখজনক।এরপর সংশোধিত অনুলিপি’র বানান ভুল সত্যিই লজ্জাজনক।”

উল্লেখ্য, এর আগে বাংলা বিভাগের শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তিতে বানান ভুল নিয়েও হয়েছিলো শোরগোল।