বিশ্বজুড়ে করোনা শনাক্তের সংখ্যা কমেছে

বিশ্বজুড়ে করোনা শনাক্তের সংখ্যা কমেছে। ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ২২ লাখের বেশি মানুষ। মারা গেছেন ৮ হাজার ৩১৯ জন। এ নিয়ে বিশ্বজুড়ে প্রাণহানি সাড়ে ৫৭ লাখ ছাড়িয়েছে। মোট শনাক্ত ৩৯ কোটি ৩৬ লাখের বেশি।

এদিকে, ইরানে ২৯০ আসনের সংসদে অন্তত ৫০ জন করোনা আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির জ্যেষ্ঠ এক এমপি। আর করোনা টিকার কার্যকারিতা বাড়াতে দুই ডোজের ব্যবধান আট সপ্তাহ করার কথা ভাবছে যুক্তরাষ্ট্র। দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা জানান, এতে হৃদযন্ত্রে প্রদাহের ঝুঁকিও কমবে।

এদিকে, দৈনিক শনাক্ত ও মৃত্যুর হিসেবে বিশ্বের দেশ গুলোর মধ্যে শীর্ষে যুক্তরাষ্ট্র। ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫ হাজার ২২ জন এবং মারা গেছেন ১ হাজার ৫১ জন। এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৭ কোটি ৭৯ লাখ ৬৬ হাজার ৬৯১ জন। এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৯ লাখ ২৫ হাজার ৬৫৫ জনের। এছাড়া, করোনায় থেকে সুস্থ হয়েছেন ৪ কোটি ৭৯ লাখ ২৫২ জন।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে মৃত্যু হয়েছে ১ হাজার ৫৬ জনের এবং করোনায় নতুন আক্রান্ত হয়েছেন ১ লাখ ২৫ হাজার ৯৪১ জন। ভারতে এখন পর্যন্ত করোনায় ৪ কোটি ২১ লাখ ৮৪ হাজার ৬২৩ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ২ হাজার ৮ জনের। আর সুস্থ হয়েছেন ৪ কোটি ৪ লাখ ৪৪ হাজার ৮৯৯ জন।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৬৪ লাখ ৭৩ হাজার ২৭৩ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ৩১ হাজার ৮৬৯ জনের। আর সুস্থ হয়েছেন ২ কোটি ২৬ লাখ ৬৬ হাজার ৫৬৭ জন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৩৯ কোটি ৪০ লাখ ৭ হাজার ৬৩ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৭ লাখ ৫২ হাজার ৫০৫ জনে। আর সুস্থ হয়েছেন ৩১ কোটি ২৭ লাখ ৯৬ হাজার ৫৪০ জন।