বিশ্বের ছোট দুই দেশ চমক দেখাচ্ছে বিশ্বকাপে

ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, উরুগুয়ে ও স্পেনের মতো বিশ্বচ্যাম্পিয় দল সেমিফাইনালের আগেই বিদায় নিয়েছে রাশিয়া থেকে। বিশ্বকাপের ট্রফির লড়াইয়ে টিকতে পারেনি ক্রিশ্চিয়ানোর রোনালদোর পর্তুগালও।

লিওনেল মেসি-নেইমার-রোনালদোরা মতো তারকা ফুটবলাররা যেটা করে দেখাতে পারেননি সেটাই করার অপেক্ষায় বেলজিয়ামের রোমেলু লুকাকু এবং ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচরা।

রাশিয়া বিশ্বকাপে তুলনামূলক ছোট দল হয়েও সেমিফাইনালে উন্নিত ইউরোপের অপেক্ষাকৃত ক্ষুদ্রতম এ দুই দেশ।

মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১২টায় সেমিফাইনালে ফ্রান্সের মুখোমুখি হবে বেলজিয়াম। ঠিক তার পরের দিন হ্যারি কেনদের ইংল্যান্ডের বিপক্ষে খেলবে লুকা মদ্রিদের ক্রোয়েশিয়া।

টাইব্রেকারে স্বাগতিক রাশিয়াকে ৪-৩ ব্যবধানে হারিয়ে প্রথমবার সেমিফাইনালে উঠে আসা ক্রোয়েশিয়ার সামনে ফাইনালে উঠার লড়াই।

অন্যদিকে নেইমারদের ব্রাজিলকে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করা বেলজিয়াম ইংলিশদের হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করার অপেক্ষায়। ইউরোপের এই দুই দলই সেমিফাইনালে জিতে ফাইনালের ইতিহাস গড়ার অপেক্ষায় আছে। লুকাকুদের বেলজিয়া যদি রাশিয়া বিশ্বকাপের শিরোপা নিশ্চিত করতে পারে তাহলে আয়তনে বাংলাদেশর অর্ধেক দেশশটিই হবে ফুটবলের নতুন চ্যাম্পিয়ন।

অন্যদিকে ৪১ লাখ জনসংখ্যার ক্রোয়েশিয়া যদি শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন হয় তাহলে তারা হবে উরুগুয়ের পর বিশ্বের দ্বিতীয় কম জনসংখ্যার দেশ।

চলমান রাশিয়া বিশ্বকাপের মূল পর্বের লড়াইয়ে অংশ নেয় ৩২টি দল। তাদের মধ্যে জনসংখ্যার বিচারে সবচেয়ে ছোট দেশ আইসল্যান্ড, উরুগুয়ে এবং পানামা।

তবে ইউরোপের অপেক্ষাকৃত ছোট দুই দেশ ক্রোয়েশিয়া এবং বেলজিয়াম চালিয়ে যাচ্ছে ট্রফির লড়াই।