‘বুলেটপ্রুফ বালতি’ মাথায় দিয়ে আদালতে ইমরান খান

পাকিস্তানের লাহোরের সন্ত্রাসবিরোধী আদালতে হাজিরা দিয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও বর্তমান বিরোধীদলীয় নেতা ইমরান খান। মঙ্গলবার (৪ এপ্রির) আদালতে হাজিরার সময় নিজের সুরক্ষা নিশ্চিত করার জন্য দেখতে খানিকটা অদ্ভুত বুলেটপ্রুফ হেলমেট পরে আদালতে উপস্থিত হয়েছিলেন তিনি, যা দেখতে অনেকটা বালতির মতো।

নেটিজেনরা এ হেলমেটটির নাম দিয়েছেন ‘বুলেটপ্রুফ বালতি’। হেলমেটটি দেখতেও বালতির মতোই। ইতোমধ্যে এ বালতি সদৃশ্য হেলমেট পরা অবস্থায় ইমরানের আদালতে প্রবেশের দৃশ্য ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

ভাইরাল হওয়া ওই ভিডিওতে দেখা যায়, ইমরান খান লাহোর আদালতের দিকে হেঁটে যাচ্ছেন। তখন তার নিরাপত্তারক্ষীরা কালো রঙের বুলেট-প্রতিরোধী ঢাল দিয়ে ঘিরে রেখেছেন। এ ছাড়া দুজনকে ইমরান খানের হাত ধরে তাকে আদালতের দিকে নিয়ে যেতে দেখা যায়। কারণ ইমরান খানের মাথা কালো বালতির মতো বুলেট প্রতিরোধী হেলমেট দিয়ে ঢেকে রাখা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই হেলমেটটিকে ‘বুলেটপ্রুফ বালতি’ বলে ব্যঙ্গ করেছেন এবং এ ধরনের নিরাপত্তাব্যবস্থার কার্যকারিতা নিয়েও প্রশ্ন তুলেছেন। একজন সামাজিকমাধ্যম ব্যবহারকারী লেখেন— ‘এটি আমার দেখা সবচেয়ে অথর্ব নিরাপত্তাব্যবস্থা।’ অন্য একজন লেখেন— ‘এটি সত্যি হতে পারে না।’

এদিকে আদালতে হাজির হওয়ার পর তিনটি মামলায় ইমরান খানের অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করেছেন লাহোরের সন্ত্রাসবিরোধী আদালত। তার জামিনের মেয়াদ শেষ হবে আগামী ১৩ এপ্রিল।

উল্লেখ্য, ২০২২ সালের নভেম্বরে পাঞ্জাবের ওয়াজিরাবাদে একটি সমাবেশে বক্তব্য দেওয়ার সময় ইমরান খানকে হত্যাচেষ্টা চালানো হয়েছিল। একজন বন্দুকধারী তাকে লক্ষ্য করে গুলি চালায়। এতে তিনি পায়ে গুলিবিদ্ধ হন। এর পর দীর্ঘদিন হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছিল পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রীকে।