ব্রাজিলে বন্দুক হামলায় এক স্কুল শিক্ষার্থী নিহত

ব্রাজিলের দক্ষিণাঞ্চলের পারানা রাজ্যের একটি স্কুলে এক বন্দুকধারীর হামলায় ১৬ বছর বয়সী এক শিক্ষার্থী নিহত ও একজন মারাত্মকভাবে আহত হয়েছে। এরইমধ্যে ওই বন্দুকধারীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

স্থানীয় সময় সোমবার প্রফেসর হেলেনা কোলোডি স্টেট স্কুলে এ হামলার ঘটনা ঘটে।

প্রসাসনের মুখপাত্র থিয়াগো মসিনি অ্যাসোসিয়েটেড প্রেসকে জানিয়েছেন, হামলাকারী ওই স্কুলের একজন প্রাক্তন ছাত্র, যার বয়স আনুমানিক ২০ বা ২১। কিছু নথি তোলার জন্য সে স্কুলে প্রবেশ করেছিল।

রাজ্যের নিরাপত্তা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, এ বন্দুক হামলায় ১৬ বছর বয়সী এক কিশোরী নিহত এবং একই বয়সী এক কিশোর মারাত্মকভাবে আহত হয়েছে। তাকে হাসপাতালে নেয়া হয়েছে।

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা এ হামলার ঘটনায় ‘দু:খ ও ক্ষোভ’ প্রকাশ করেছেন।

এক টুইট বার্তায় তিনি লিখেছেন, এমন সহিংসতা আরেক তরুণের জীবন কেড়ে নিলো। এ ধরণের ঘৃণিত কাজ আমরা আমাদের স্কুল বা সমাজে আর সহ্য করতে পারি না।

কয়েক বছর আগেও ব্রাজিলের স্কুলে এ ধরনের হামলা বিরল ঘটনা ছিল, কিন্তু সম্প্রতি দেশটিতে এ ধরনের হামলার ঘটনা বেড়েছে। ২০০০ থেকে ২০২৩ সাল পর্যন্ত ব্রাজিলের স্কুলগুলোতে প্রায় দুই ডজন হামলার ঘটনা ঘটে, যার অর্ধেকই ঘটেছে শেষ ১৪ মাসে।

গত এপ্রিলে ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় নগরী ব্লুমেনাউতে একটি স্কুল ও ডে কেয়ার সেন্টারে এক হামলাকারীর ছুরিকাঘাতে চার শিশু নিহত হয়।