ব্রিটেনের অর্থ ও স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে পাকিস্তানি ও ভারতীয়

ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী বরিস জনসন ভারতীয় বংশোদ্ভূত প্রীতি প্যাটেলকে স্বরাষ্ট্রমন্ত্রী ও পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদ জাভিদকে অর্থমন্ত্রীর দায়িত্ব দিয়েছেন।

বুধবার শপথের মাধ্যমে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ার পর বরিস জনসন মন্ত্রিসভার সবচেয়ে গুরুত্বপূর্ণ এই পদগুলোর পরিবর্তন আনেন। এই প্রথম কোনো নৃতাত্ত্বিক সংখ্যালঘুকে অর্থমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে দেশটিতে।

এএফপির প্রতিবেদনে উল্লেখ করা হয়, এক পাকিস্তানি মুসলমান অভিবাসীর ঘরে ল্যানক্যাশায়ারের রোচড্যালে জন্মগ্রহণ করেন সাজিদ। অভিবাসী বাস-চালকের সন্তান সাজিদ জাভিদ একটি আধুনিক, বহু-সংস্কৃতি ও মেধাভিত্তিক ব্রিটেনের প্রতিচ্ছবি। অর্থনৈতিকভাবে উদারপন্থী সাজিদ জাভিদ ২০১৬ সালে ইউরোপীয় ইউনিয়নে থাকার পক্ষেই ভোট দিয়েছিলেন।

তবে সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে থাকাকালে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী আইএসে যোগ দিতে যাওয়া এক কিশোরীর নাগরিকত্ব কেড়ে নিয়ে তিনি উদারপন্থীদের সমালোচনার শিকার হয়েছেন।

আর প্রীতি প্যাটেল ২০১৬ সালের দিকে আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী ছিলেন। অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক দিক থেকে তাকে দেশটির সাবেক প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচারপন্থী বলা হয়। তার জন্ম গ্রেটার লন্ডনের উত্তরপূর্বের পৌরশহর হ্যারোওয়ে। তারা বাবা ও মা ভারতের গুজরাট থেকে প্রথকে উগান্ডায় যান। কিন্তু ষাটের দশকে প্রেসিডেন্ট ইদি আমিন এশীয়দের বহিষ্কারের ঘোষণা দিলে তারা যুক্তরাজ্যে আশ্রয় নেন এবং হার্টফোডশায়ারের বসবাস শুরু করেন।