ভারতের সাথে বাংলাদেশের বিদ্যুৎ সহযোগিতা সংক্রান্ত দ্বিপাক্ষিক সভা

দিল্লিতে ভারতের সাথে বাংলাদেশের বিদ্যুৎ সহযোগিতা সংক্রান্ত দ্বিপাক্ষিক সভা বুধবার অনুষ্ঠিত হয়েছে। সভায় ভারতের পক্ষে বিদ্যুৎ ও নবায়নযোগ্য জ্বালানি মন্ত্রী রাজ কুমার সিং এবং বাংলাদেশের পক্ষে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ নেতৃত্ব দেন।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বাংলাদেশের বিদ্যুৎ খাতের প্রবৃদ্ধির বিষয়ে আলোচনা করে বলেন, বিদ্যুতের চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। তিনি আরো বলেন, আসাম থেকে বিদ্যুৎ আমদানি করতে পারলে বাংলাদেশের উত্তরাঞ্চলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ টেকসই হবে। ভারত থেকে ১১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করলেও আরো বিদ্যুৎ আমদানি করতে চাই। নেপাল বা ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানিতে ভারতের দৃশ্যমান সহযোগিতা কামনা করছি। ভারতের বেসরকারি প্রতিষ্ঠানসমূহ বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানি রপ্তানি করতে চায় এ বিষয়টি নিয়েও আলোচনা হয়। তিনি এসময় বিদ্যুৎ ও জ্বালানির তুলনামূলক মূল্য, সঞ্চালন ব্যবস্থা, পাওয়ার ট্রেড এবং বিদ্যুৎ খাতে বিনিয়োগ নিয়েও আলোকপাত করেন।

ভারতের নবায়নযোগ্য জ্বালানি মন্ত্রী বলেন, ভারত হতে আমদানিকৃত বিদ্যুৎ বাংলাদেশের উত্তরাঞ্চলে দেয়া যেতে পারে। নেপাল থেকে বিদ্যুৎ আমদানির বিষয়ে সহযোগিতার আশ্বাস দিয়ে তিনি বলেন, বাংলাদেশের বিদ্যুৎ খাতের উন্নয়নে আমরা একসাথে এগিয়ে যেতে পারি।

বিদ্যুৎ সচিব মোঃ হাবিবুর রহমান, পিডিবির চেয়ারম্যান মোঃ মাহবুবুর রহমান ও ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোঃ মোস্তাফিজুর রহমান এ সময় উপস্থিত ছিলেন।