ভারতে ইফতার থেকেও গরুর মাংস বাদ

ভারতে এ বছর রমজানের ইফতার পার্টি থেকে গরুর মাংস বাদ দেওয়া হয়েছে। তার জায়গায় ইফতারে দুধ পরিবেশন করা হবে। থাকবে বিভিন্ন দুগ্ধজাত খাবারও। উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ডের ঘরে ঘরে গরু রক্ষার বার্তা পৌঁছে দিতে এ সিদ্ধান্ত দিয়েছে মুসলিম রাষ্ট্রীয় মঞ্চ। ভারতের স্বয়মসেবক সংঘের মুসলিম শাখা এটি।

খবর নিশ্চিত করেছেন সংগঠনের শীর্ষ নেতা মহীরাজ ধ্বজ সিং। তিনি জানিয়েছেন, এতোদিন যা হয়েছে হয়েছে। এ বছর রাজ্যের সর্বত্র অন্য ছবি ধরা পড়বে। গরুর মাংসের বদলে এক গ্লাস দুধ পান করে রোজা ভাঙবেন সাধারণ মানুষ। মুসলিম বিদ্বজনেরাও দুধের উপকারিতার কথা জানেন। ঘি থেকে তো ওষুধও তৈরি হয়। গরুর মাংস খেলে বরং শরীরে রোগ বাসা বাধে। সাধারণ মানুষের কথা ভেবেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ঘরে ঘরে গরু রক্ষার বার্তা পৌঁছে দিতে প্রস্তুতি শুরু করে দিয়েছি আমরা। রমজানের প্রার্থনা চলাকালে গরু রক্ষা নিয়েও বিশেষ প্রার্থনা সভার আয়োজন করতে চলেছি আমরা। পশু,পাখি, গাছপালা এসব তো আল্লারই দান। গরুও তার মধ্যে পড়ে। তাদের রক্ষা করার শপথ নিলে আশীর্বাদই মিলবে।

তার এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন সংগঠনের সভাপতি ওয়াসিম রাইনিও। তিনি লখনউয়ের পাসমান্দা মুসলিম সমাজেরও সভাপতি।

তার মতে, ‘ইফতারে প্যাঁড়া বা দুধ থেকে তৈরি মিষ্টি রাখলে আমাদের আপত্তি নেই। এতে হিন্দু-মুসলিম ভ্রাতৃত্ব আরো মজবুত হবে। ’‌

রমজানের দুধ পরিবেশনের মধ্যে রাইনি দোষের কিছু না দেখলেও, এই সিদ্ধান্ত নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। গুজরাট, কর্নাটকেই এতদিন পর্যন্ত স্বঘোষিত গরুরক্ষক সমিতিগুলির তাণ্ডব চলত। কিন্তু মার্চের বিধানসভা ভোটে জিতে উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডে বিজেপি সরকার গড়ার পর সেখানেও তাদের উপদ্রব বেড়েছে।

উত্তর-প্রদেশের মুখ্যমন্ত্রী হওয়ার আগে দীর্ঘদিন গরু রক্ষার সপক্ষে রাজ্যজুড়ে প্রচার চালিয়ে এসেছে যোগী আদিত্যনাথ। ক্ষমতায় এসে সুর পাল্টে ঐক্যের বার্তা দিয়েছেন বটে। মাঝে মধ্যে স্বঘোষিত গরু রক্ষকদের কড়কেও দিয়েছেন। কিন্তু ওই পর্যন্তই। রমজান পালন নিয়ে খামোকা জট পাকানো নিয়ে টু শব্দটি করেননি তিনি। -আজকাল