ভারতে কমছে মৃত্যু-শনাক্ত, তৃতীয় ঢেউয়ের শঙ্কা

পার্শ্ববর্তী দেশ ভারতে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ৪৩ হাজার ৭১ জনের। এ সময়ে মারা গেছেন ৯৫৫ জন। খবর এনডিটিভি।

এ নিয়ে দেশটিতে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা ৩ লাখ ৪৫ হাজার ৪৩৩ জনে দাঁড়িয়েছে। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৪ লাখ ২ হাজার ৫ জন।

আশার দিক হলো ভারতে টানা ২৭ দিন ধরে করোনাভাইরাস শনাক্তের হার ৫ শতাংশের নিচে অবস্থান করছে। যেখানে গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২ দশমিক ৩৪ শতাংশ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ড অনুযায়ী, রোগী শনাক্তের হার হলো কোনো দেশের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে কিনা তা বোঝার নির্দেশক। ভারতে টানা দুই সপ্তাহের বেশি সময় ধরে শনাক্তের হার ৫ শতাংশ নিচে অবস্থান করছে। সে হিসেবে দেশটিতে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে ধরা যায়।

এখন পর্যন্ত ভারতে দেওয়া হয়েছে সাড়ে ৩৫ কোটিরও বেশি ডোজ। দ্বিতীয় ঢেউ নিম্নমুখী হলেও কয়েক সপ্তাহের মধ্যে করোনার নতুন রূপ ডেল্টা প্লাস দেশটিতে সম্ভাব্য তৃতীয় ঢেউ ভয়াবহ করে তুলতে পারে।

চলতি বছরের মার্চের মাঝামাঝিতে একদিনে শনাক্ত ছিল প্রায় ২০ হাজার রোগী। এরপর লাফিয়ে লাফিয়ে বাড়ে সংক্রমণ। গত মে মাসে দেশটিতে একদিনে সর্বোচ্চ রোগী শনাক্তের রেকর্ড করা হয় ৪ লাখ ১৪ হাজারেরও বেশি।

ভারতের দখলে বিশ্বের কোনো দেশে একদিনে সর্বোচ্চসংখ্যক করোনা রোগী শনাক্তের রেকর্ড। গত ২২ এপ্রিলের আগ পর্যন্ত যুক্তরাষ্ট্রের দখলে ছিল এই রেকর্ড।

ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে বিশ্বে সবচেয়ে বেশি করোনা শনাক্ত হয়েছে। যুক্তরাষ্ট্রের পর ভারত এরপর ব্রাজিল। আর মৃত্যুর দিক দিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান শীর্ষে। ব্রাজিল দ্বিতীয় আর ভারত তৃতীয় অবস্থানে রয়েছে।