ভারতে ৫০ ভাগ মানুষ মাস্কই পরে না

মহামারি করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মানার জন্য রয়েছে সরকারি নির্দেশনা। করোনা সংক্রমণ রোধে দেশটির রাজ্যে রাজ্যে লকডাউন চলছে। কিন্তু এই পরিস্থিতিতেও ভারতের প্রায় ৫০ শতাংশ মানুষ মাস্ক পরে না। যারা মাস্ক পরে তাদের মধ্যে ৬৪ শতাংশ মাস্ক দিয়ে নিজেদের নাক ঢেখে রাখে না। নিয়ম মেনে মাস্ক পরে মাত্র ১৪ শতাংশ মানুষ।

সম্প্রতি এক সমীক্ষায় এসব তথ্য উঠে এসেছে বলে বৃহস্পতিবার (২০ মে) ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সম্পাদক লব আগরওয়াল এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, ভারতের ৮টি রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা ১ লাখেরও বেশি। ৯টি রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা ৫০ হাজার থেকে ১ লাখের মধ্যে। ১৯টি রাজ্যে সক্রিয় রোগী ৫০ হাজারের নিচে।

তিনি আরও বলেন, কর্নাটক ও পশ্চিমবঙ্গের মতো কিছু রাজ্যে সংক্রমণের হার ২৫ শতাংশের বেশি, যা উদ্বেগের বিষয়। এই মুহূর্তে দেশটির ৭টি রাজ্যে করোনা সংক্রমণের হার ২৫ শতাংশের বেশি। আর ১৫ শতাংশের বেশি প্রায় ২২ রাজ্যে।

ভারতের করোনা পরীক্ষা যে আগের তুলনায় বেড়েছে, সে বিষয়েও গতকাল উল্লেখ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। টানা ১০ সপ্তাহ ধরে ধারাবাহিক করোনা বৃদ্ধির পর গত দুই সপ্তাহে দৈনিক সংক্রমণ কম হওয়ার বিষয়টি উঠে এসেছে।

করোনা সংক্রমণ ঠেকাতে এ দিনও স্বাস্থ্যবিধি মেনে চলা এবং মাস্ক পরার বিষয়টি উল্লেখ করেন লব আগরওয়াল। তিনি বলেন, গত ৩ সপ্তাহ ধরে দেখা যাচ্ছে, মহারাষ্ট্র, রাজস্থান, উত্তরপ্রদেশ, হরিয়ানা, গুজরাট, ছত্তিসগড়, বিহার, মধ্যপ্রদেশ, দিল্লি ও ঝাড়খণ্ডে দৈনিক সংক্রমণ ও সংক্রমণের হার কমেছে। কিন্তু তামিলনাড়ু, মেঘালয়, ত্রিপুরা, মণিপুর, নাগাল্যান্ড, সিকিম, মিজোরামের মতো রাজ্যে করোনা সংক্রমণ বাড়ছে।