মাদারীপুরে ১৯ বছর পর চাঞ্চল্যকর হত্যা মামলার রায়ে ৩ জনের ফাঁসি, ৬ জনের যাবজ্জীবন

মাদারীপুরে চাঞ্চল্যকর আব্দুর রাজ্জাক হত্যা মামলায় রায় দিয়েছে আদালত। ১৯ বছর পরে প্রকাশ্যে গুলি করে হত্যার ঘটনার মামলায় ৩ জনকে মৃত্যুদন্ড ও ৬ জনকে যাবজ্জীবন কারাদন্ডের আদেশ দিয়েছেন মাদারীপুর অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক লায়লাতুল ফেরদৌস।

বুধবার (১৯ অক্টোবর) বিকেলে চাঞ্চল্যকর আব্দুর রাজ্জাক হত্যা মামলার রায় ঘোষণা করা হয়। এসময় অপরাধ প্রমানিত না হওয়ার কারণে হত্যা মামলায় ৫ জন আসামীকে খালাস প্রদান করা হয়েছে। সেই সাথে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ৬ আসামীকে ৫০ হাজার টাকা অর্থদন্ডে দন্ডিত করা হয়েছে।

এই মামলা চলকালিন সময়ে প্রধান অভিযুক্ত আসামীসহ ৫ আসামী র‍্যাবের সাথে বন্দুক যুদ্ধে মারা যায়। মৃত্যুদন্ডপ্রাপ্তরা হলো, মাজারুল ইসলাম মজনু (৫০), মাছিম শেখ (৪৮), জসিম শেখ (৪৫)। যাবজ্জীবনপ্রাপ্তরা হলেন, হোসেন হাওলাদার (৬০), মনজুর আলী (৫৬), সাইদুর হোসেন হাওলাদার (৫২), সূর্য মাতুব্বর (৫৫), ফয়েজ শেখ (৫৮) ও সুজাল মাতুব্বর (৬০)।

মামলার নথি থেকে জানা যায়, ইউপি নির্বাচনকে কেন্দ্র করে শিরখাড়া ইউনিয়নের সর্বহারা পার্টির নেতা লুৎফর রহমান খালাসির সাথে দ্বন্দ ছিলো রাজ্জাক হাওলাদারের ভাই মজিবুর রহমান হাওলাদারের সাথে। ২০০৩ সালের ১৯ অক্টোবর এই দ্বন্দের জের ধরেই মাদারীপুর সদর উপজেলার শিরখাড়া ইউনিয়নের পুরাতন রাজার হাট বাজারে প্রকাশ্যে গুলি করে হত্যা করা হয় একই এলাকার রাজ্জাক হাওলাদারকে। পরে সর্বহারা পার্টির নেতা লুৎফর খালাসী ও তার সমর্থকরা পালিয়ে যায়। ২০ অক্টোবর এ ঘটনার পরের দিন নিহতের স্ত্রী সেলিনা খানম বাদী হয়ে ২০ জনকে আসামী করে একটি হত্যা মামলা দায়ের করেন।

পরবর্তীতে এ ঘটনায় গত ২০০৫ সালের ৩ নভেম্বর ১৯ জনকে আসামী করে আদালতে অভিযোগ পত্র দাখিল করেন মাদারীপুর সহকারী পুলিশ সুপার (সদর সার্কেল) মিজানুর রহমান। পরে মামলায় বাদীপক্ষের নারাজি দিলে আরো ৩ জনকে আসামী অন্তর্ভুক্ত করা হয়। এসময় বিচারকাজ চলাকালিন সময়ে সর্বহারা পার্টির নেতা লুৎফর খালসি ও তার আপন দুই ভাই খায়রুল খালাসি ও ওবায়দুর খালাসি এবং ছায়াত মাতুব্বর ও মহাসিন হাওলাদার র‍্যাবের সাথে বন্দুকযুদ্ধে মারা যায় এবং স্বাভাবিক মৃত্যুবরণ করে আরো ৩ আসামী। দীর্ঘ ১৯ বছর পরে বিচারিক কার্যক্রম শেষ করে বুধবার বিকেলে রাজ্জাক হত্যা মামলার রায় ঘোষণা করে আদালত।

মামলার বাদী সেলিনা খানম বলেন, আজকের রায়ে আমরা খুশি। এই রায় যেন উচ্চ আদালত বলবৎ রাখে এবং দ্রুত এই রায় কার্যকর করে।

মাদারীপুর জজ কোর্টে পাবলিক প্রসিকিউটর (পিপি) মো. সিদ্দিকুর রহমান সিংহ বলেন, রাজ্জাক হাওলাদার হত্যা মামলায় দীর্ঘ ১৯ বছর যুক্তিতর্ক শেষে আদালত এই মামলার ৩ জনের ফাসি, ৬ জনের যাবজ্জীবন কারাদন্ডের আদেশ দেয়।

তিনি আরো জানান, মামলা চলাকালেই প্রতিপক্ষ সর্বহারা পার্টির নেতা লুৎফর খালাসি এবং তার আপন দুই ভাইসহ মোট ৫ আসামী র‍্যাবের সাথে বন্দুক যুদ্ধে মারা যায়। তাই এরা শাস্তির আওতায় আসেনি। তবে এদের বিরুদ্ধেও অভিযোগ প্রমানিত হয়েছে।

আমরা রাষ্ট্রপক্ষ এ রায়ে সন্তুষ্ট। তবে আসামী পক্ষের আইনজীবি জাফর আলি মিয়া দাবী করেন আসামীরা ন্যায় বিচার পায়নি। তাই তারা উচ্চ আদালতে আপিল করবেন।