মার্কিন বোমারু তাড়াতে ছুটে এল রুশ ফাইটার

রাশিয়ার সীমান্তে ঘুরে বেড়াচ্ছিল মার্কিন বোমারু বিমান। আর তারপরেই আমেরিকাকে প্রত্যুত্তর দিতে সেই জায়গায় ছুটে এল রাশিয়ার ফাইটার জেট। এই ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা ছড়িয়েছে রাশিয়ার আকাশে। মস্কোর রাডারে ধরা পড়ে ওই মার্কিন বোমারু বিমান। এরপরেই সক্রিয় হয় রাশিয়া।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে, বালটিক সাগরের উপরে যুদ্ধবিমান Su-27 ওড়াতে বাধ্য হয়েছে রাশিয়া। মঙ্গলবার সকালে ওই রাশিয়ান বিমান পৌঁছায় বালটিক সাগরের আকাশে। জানা গেছে, রাশিয়ান জেট মার্কিন যুদ্ধবিমানকে US B-52 স্ট্র্যাটেজিক বম্বার বলে চিহ্নিত করেছে। যতক্ষণ পর্যন্ত না সীমান্ত ছেড়ে সেটি বেরিয়েছে, ততক্ষণই তাকে তাড়া করে রাশিয়ান যুদ্ধবিমান।

এর আগে একই ধরনের ঘটনা ঘটেছিল রাশিয়ার এয়ারস্পেসে। গত বছরের সেপ্টেম্বর মাসে, একটি মার্কিন সারভিলিয়েন্স এয়ারক্রাফটের মাত্র ১০ ফুট উপরে উড়তে দেখা যায় একটি রাশিয়ান ফাইটার জেটকে। কৃষ্ণ সাগরের উপরে এই ঘটনাকে কেন্দ্র করে যথেষ্ট উত্তেজনা তৈরি হয়।

এছাড়া গত বছর আরও একটি ঘটনায় বালটিক সাগরের উপর মার্কিন নেভির ইউএসএস ডোনাল্ড কুক নামের যুদ্ধজাহাজের মাত্র ৩০ ফুট উপরে উড়তে দেখা যায় রাশিয়ান ফাইটার জেটকে।-কলকাতা টোয়েন্টিফোর