মিলাদুন্নবী উপলক্ষে ইবিতে মুবারক র‍্যালি ও আলোচনা সভা

পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী উপলক্ষে মুবারক র‍্যালি ও আলোচনা সভার আয়োজন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯ টায় বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবন থেকে এ র‍্যালিটি শুরু হয়ে ক্যাম্পাস্থ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে এসে সমবেত হয়।

পরে সেখানে এ উপলক্ষে নবী (স:) এর সিরাত ও বাস্তব জীবনে এর প্রয়োগ নিয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে আরবি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. কাউছার বাকী বিল্লাহের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আল-হাদিস বিভাগের সভাপতি অধ্যাপক ড. সৈয়দ মাখসুদুর রহমান।

এছাড়াও আল কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মুহাম্মাদ নিয়াজ মাখদুমের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন আল-ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মুসা হাসেমী। পরে শিক্ষার্থীরা নাতে রাসূল, কুরআন তিলাওয়াত, বক্তব্য ও আবেগেঘন দুরুদ পাঠের মধ্য দিয়ে নবী (স:) এর প্রতি অনুভূতি ও ভালবাসা প্রকাশ করেন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. সৈয়দ মাকসুদুর রহমান বলেন, রাসূল (সঃ) শান্তি প্রতিষ্ঠার জন্য কাজ করেছেন। তিনি হলেন পৃথিবীবাসীর জন্য সবচেয়ে বড় উপহার। তিনি এমন একটি সমাজে জন্মেছিলেন যেখানে ন্যায়-ইনসাফ আতিথিথেয়তা ছিল না। কিন্তু তিনি আমাদেরকে ত্যাগ, পরমসহিষ্ণুতা, যোগ্য মর্যাদা দেওয়া শিখিয়েছেন। তিনি মানুষের জন্য আদর্শ। আমাদের ব্যাক্তিজীবনে, সমাজজীবনে এবং রাষ্ট্রীয় জীবনে তার জীবনী অনুসরণ করতে হবে।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে সকল স্তর থেকে একত্রিত হয়ে সকলের সমন্বিত অংশগ্রহণে এ ধরনের আয়োজন করতে হবে। শিক্ষার্থীদেরকে সিরাত পড়তে হবে এবং সেমিনার, বক্তৃতা প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা সহ বিভিন্ন আয়োজন করতে হবে।