মেঘলা আবহাওয়া কবে কাটবে জানিয়েছে, আবহাওয়া অধিদপ্তর

রাজধানীসহ সারাদেশে গত চারদিন ধরে আকাশ মেঘলা রয়েছে। সেই সঙ্গে ঝিরি ঝিরি বৃষ্টি তো আছেই। এ মেঘলা আবহাওয়া মঙ্গলবার (১৬ নভেম্বর) সকাল পর্যন্ত থাকতে পারে। এরপরে দুপুরের দিকে আকাশে রোদের দেখা মিলতে পারে।

সোমবার (১৫ নভেম্বর) আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক সংবাদমাধ্যমকে এ তথ্য জানান।

এ কে এম নাজমুল হক সংবাদমাধ্যমকে বলেন, সোমবার লঘুচাপটি ভারতের স্থলভাগ থেকে নেমে আরব সাগরে পড়েছে। যে কারণে বঙ্গোপসাগরের নিম্নচাপ সরে গেলেও মেঘ রয়ে গেছে। তবে মঙ্গলবারের মধ্যে মেঘ কমে রোদের দেখা পাওয়া যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর সূত্র থেকে জানা গেছে, আরব সাগর থেকে ভারতের মুম্বাই, মধ্যপ্রদেশ হয়ে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ পর্যন্ত এক বিশাল মেঘমালা তৈরি হয়েছে।

গত বুধবার বঙ্গোপসাগরের একটি নিম্নচাপ ভারতের স্থলভাগ অতিক্রম করে আরব সাগরে গিয়ে পড়েছে। সেখান থেকে এটি আরও মেঘ তৈরি করছে, যা ভারত ও বাংলাদেশের আকাশে আসছে। এ কারণে চার দিন ধরে আকাশে মেঘলা ভাব রয়েছে।

মেঘ সরে যাওয়ায় উত্তরাঞ্চলে শীতের হিমেল হাওয়া আসতে শুরু করেছে। এ কারণে পঞ্চগড়-কুড়িগ্রামসহ উত্তরের জনপদে শীত বেড়েছে। সেখানকার বেশির ভাগ জেলার সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে রয়েছে।

এদিকে বঙ্গোপসাগরের শেষ সীমানায় আন্দামান দ্বীপপুঞ্জের কাছে তৈরি হওয়া লঘুচাপটি আরেকটু শক্তি সঞ্চয় করেছে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে। তবে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে কি না, তা নিশ্চিত করতে পারেনি অধিদপ্তর।