মোদীর শপথ অনুষ্ঠানে খাবারের তালিকায় যা থাকছে

ভারতে দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন নরেন্দ্র মোদী। স্থানীয় সময় সন্ধ্যা সাতটা নাগাদ রাষ্ট্রপতি ভবনে এই শপথ অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

এতে উপস্থিত থাকবেন বিদেশের একাধিক সরকার প্রধান থেকে শুরু করে দেশের অনেক গন্যমাণ্য ব্যক্তিত্ব। থাকছেন একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে অনেক তারকাই। সবমিলিয়ে অতিথিদের সংখ্যা ৬ হাজার ছাড়িয়ে যেতে পারে।

এদিকে গোপন সূত্রের বরাত দিয়ে স্থানীয় এক সংবাদ মাধ্যম জানায়, মোদির শপথ অনুষ্ঠানে অতিথিদের খাবারের তালিকায় আমিষ থেকে শুরু নিরামিষ সব ধরনের খাবারই থাকছে। প্রথমে থাকবে চা–এর ব্যবস্থা। তারপর নিরামিষ খাবার হিসেবে থাকবে সিঙাড়া থেকে শুরু করে বাংলার রাজভোগ। লেবুর তৈরি বিশেষ মিষ্টি। এছাড়াও থাকছে ‘‌ডাল রাইসিনা’ নামের এক বিশেষ পদ।

অতিথিদের আপ্যায়নের জন্য ইতিমধ্যে রাষ্ট্রপতি ভবনে রান্নার ব্যবস্থাও শুরু হয়ে গেছে। কেননা এই ডাল রাইসিনা পদটি তৈরি করতে ৪৮ ঘণ্টা সময় লাগে। তাই ইতিমধ্যে এটি তৈরির কাজ শুরু করে দিয়েছেন পাচকরা। ‌

তবে মোদির শপথে যাচ্ছেন না পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপধ্যায়। তিনি না গেলেও মোদির শপথে অতিথি আপ্যায়নে কিন্তু থাকছে তার রাজ্যের বিখ্যাত মিষ্টি রাজভোগ।

উল্লেখ্য, দেশটির সপ্তদশ লোকসভা নির্বাচনে নিরঙ্কুশ জয় লাভ করেন মোদি। ৫৪২ আসনের মধ্যে তার নেতৃত্বাধীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) একক দল হিসেবে জয়ী হয়েছে তিন শতাধিক আসনে। এছাড়া বিজেপি নেতৃত্বাধীন জোট ন্যাশনাল ডেমোক্র্যাটিক ফ্রন্ট (এনডিএ) জিতেছে ৩৫২ আসনে। যেখানে সরকার গঠনের জন্য প্রয়োজন ২৭২ আসন।