ময়মনসিংহের গৌরীপুরে উদ্বোধনের দ্বারপ্রান্তে ৯ টি বীর নিবাস

ময়মনসিংহের গৌরীপুরে প্রথম পর্যায়ে উদ্বোধনের জন্য নয়টি ‘বীর নিবাস’ প্রস্তুত করা হয়েছে। মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের পরিবারের জন্য আবাসন নির্মাণ প্রকল্পের আওতায় এই নয়টি ‘বীর নিবাস’ এখন হস্তান্তরের জন্য পুরোপুরি প্রস্তুত।

জানা যায়, সারাদেশে নির্মিত বীর নিবাসগুলো একযোগে আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরই বীর মুক্তিযোদ্ধা পরিবারের কাছে হস্তান্তর করা হবে এগুলো।

এদিকে, বীর মুক্তিযোদ্ধাদের পরিবারের জন্য ‘বীর নিবাস’ নির্মাণ কাজ শেষ হওয়ার খবরে সংশ্লিষ্টদের মধ্যে খুশির আমেজ বিরাজ করছে। অধীর আগ্রহে অপেক্ষায় আছেন বীর মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরা।

বুধবার (২ নভেম্বর) দুপুরে উপজেলার বিভিন্ন ইউনিয়নে নির্মিত বীর নিবাসগুলো পরিদর্শনে যান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হাসান মারুফ। এ সময় বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহিম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সোহেল রানা পাপ্পু, প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী মোঃ রাকিবুল ইসলাম উপস্থিত ছিলেন।

সরকার সারাদেশে অসচ্ছল মুক্তিযোদ্ধাদের আবাসন সমস্যা সমাধানের লক্ষ্যে অস্বচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ প্রকল্প হাতে নেয়। এরই ধারাবাহিকতায় মুক্তিযূদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে সরকার সারাদেশে প্রতিটি উপজেলায় অসচ্ছল মুক্তিযোদ্ধাদের নামের তালিকা চূড়ান্ত করে।

নির্মিত দৃষ্টিনন্দন পাকা ছাদ ঢালাইয়ের প্রতিটি বীর নিবাসে রয়েছে পানীয় জলের সুব্যবস্থাসহ তিনটি বেডরুম, একটি গেস্টরুম, দুইটি বাথরুম ও একটি কিচেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জানান, প্রতিটি বীর নিবাস নির্মাণের জন্য ব্যয় ধরা হয়েছে ১৪ লাখ ১০ টাকা।

ইউএনও হাসান মারুফ বলেন, ‘বীর নিবাস মুজিববর্ষ উপলক্ষে বীর মুক্তিযোদ্ধাদের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ উপহার। গৌরীপুরে সঠিক তদারকির মাধ্যমে প্রাক্কলন অনুযায়ী বীর নিবাসগুলো নির্মাণ করা হয়েছে