যুক্তরাজ্যজুড়ে আরো হামলার আশঙ্কা

যুক্তরাজ্যের ম্যানচেস্টার শহরে সন্ত্রাসী হামলার পর দেশজুড়ে আরো হামলার আশঙ্কা করছেন দেশটির প্রধানমন্ত্রী টেরিজা মে। দেশটিতে সন্ত্রাসী হামলার সম্ভাবনা সর্বোচ্চ পর্যায়ে উন্নীত করা হয়েছে বলে জানান তিনি।

স্থানীয় সময় মঙ্গলবার এ আশঙ্কার কথা জানান ব্রিটেনের প্রধানমন্ত্রী। গত এক দশকের মধ্যে এই প্রথম হামলার সর্বোচ্চ শঙ্কা জারি করা হলো। এ সময় ব্রিটেন প্রধানমন্ত্রী জনগণকে অযথা আতঙ্কিত না হওয়ার অনুরোধ জানান।

হামলার পর যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থাগুলোর সন্দেহের তীর যায় ম্যানচেস্টারের বাসিন্দা লিবিয়ার বংশোদ্ভূদ সালমান আবেদি নামে এক তরুণের দিকে। তবে হামলাকারী একা ছিলেন, নাকি তাঁর সঙ্গে আরো সহযোগী ছিল তা জানা যায়নি। এরই পরিপ্রেক্ষিতে আরো হামলার আশঙ্কা করা হচ্ছে বলে জানিয়েছেন মে।

মে আরো জানান, পুলিশকে সহায়তা করতে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে সেনাবাহিনী মোতায়েন করা হবে। এ ছাড়া সেনাসদস্যদের খেলাধুলা ও কনসার্টের মতো বিভিন্ন অনুষ্ঠানেও দায়িত্ব পালনে দেখা যাবে। এ সময় তারা পুলিশের অধীনে কাজ করবেন বলে জানান মে।

গত সোমবার রাতে ম্যানচেস্টারে একটি কনসার্টে বোমা হামলায় নিহত হন ২২ জন। আহন হন কমপক্ষে ৫৯ জন। এখনো অনেকে নিখোঁজ রয়েছে। ওই কনসার্টে অংশ নিয়েছিলেন মার্কিন সঙ্গীতশিল্পী আরিয়ানা গ্রান্ড। তবে হামলায় তাঁর কোনো ক্ষতি হয়নি। এদিকে হামলার পর দায় স্বীকার করে বার্তা দিয়েছে জঙ্গি সংগঠন তথাকথিত ইসলামিক স্টেট (আইএস)।

এ বিষয়ে মার্ক রোউলি নামে পুলিশের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, হামলাকারীদের ধরতে তদন্ত খুব দ্রুত এবং ভালোভাবে এগিয়ে যাচ্ছে। তবে ঘটনাস্থলেই নিহত সন্দেহভাজন হামলাকারী একা ছিলেন, নাকি তাঁর সঙ্গে আরো কেউ ছিল তা জানা যায়নি।

এর আগে ২০০৬ সালে সন্ত্রাসী হামলার সর্বোচ্চ আশঙ্কা জারি করা হয়। সেসময় বিভিন্ন ট্রান্সঅ্যাটলান্টিক বিমানসেবা প্রতিষ্ঠানে বোমা হামলা প্রতিরোধে অভিযানের প্রেক্ষিতে এ আশঙ্কা জারি করা হয়।