যুক্তরাষ্ট্রের ওয়াইওমিং রাজ্যে গর্ভপাতের বড়ি সম্পূর্ণ নিষিদ্ধ হচ্ছে: বিবিসি

যুক্তরাষ্ট্রের ওয়াইওমিং রাজ্যে গর্ভপাতের সব ধরণে বড়ি নিষিদ্ধ হচ্ছে। রাজ্যের গভর্নর এ সংক্রান্ত একটি বিলে সই করেছেন।ফলে ওয়াইওমিং রাজ্যে কোনো চিকিৎসক আর ব্যবস্থাপত্রে গর্ভপাতের বড়ি নাম লিখতে পারবেন না এবং ওষুধের দোকানে সেগুলো আর বিক্রি হবে না।

এমনকি, কেউ এসব ওষুধ বাড়িতেও সংগ্রহ করতে বা ব্যবহার করতে পারবেন না। যদি কেউ এই আইন অমান্য করেন তবে তাকে ছয় মাসের কারাদণ্ড এবং নয় হাজার মার্কিন ডলার পর্যন্ত জরিমানার শাস্তির বিধান রাখা হয়েছে।

তবে যেসব নারীদের ‘শারীরিক জটিলতা বা গর্ভধারণের কারণে জীবননাশের ঝুঁকি হতে পারে বিধায় তাদের গর্ভপাত করাতে হবে বা যদি চিকিৎসকরা গর্ভপাত করানোর পরামর্শ দেন, তাদের বেলায় এই শাস্তি কার্যকর হবে না’।

এছাড়া, কারো যদি প্রকৃতিকভাবে গর্ভপাত হয়ে যায় ‘তখন বর্তমান স্বীকৃত চিকিৎসা নির্দেশিকা অনুযায়ী যদি তাকে চিকিৎসকরা গর্ভপাতের বড়ি সেবনের পরামর্শ দেন, সেক্ষেত্রেও এই আইন কার্যকর হবে না’। যুক্তরাষ্ট্রের অর্ধশত রাজ্যের মধ্যে ওয়াইওমিংই প্রথম কোনো রাজ্য যেখানে গর্ভপাতের বড়ি সম্পূর্ণরূপে নিষিদ্ধ হতে যাচ্ছে।

ওয়াইওমিং রাজ্যের গভর্নর মার্ক গরডন শুক্রবার গর্ভপাতের বড়ি নিষিদ্ধ সংক্রান্ত একটি বিলে সই করেন বলে জানায় বিবিসি।

যুক্তরাষ্ট্রের ওয়াইওমিং রাজ্যে গর্ভপাতের বড়ি সম্পূর্ণ নিষিদ্ধ হচ্ছে এ মাসের শুরুতে ‘দ্য ওয়াইওমিং বিল’ নামের ওই বিলটি রাজ্যের রিপাবলিকান নিয়ন্ত্রিত আইনসভায় পাস হয়।ওই বিলে গর্ভপাত করানোর জন্য বা গর্ভপাতের বড়ি সংগ্রহণের জন্য চিকিৎসকের ব্যবস্থাপত্রে গর্ভপাতের বড়ির নাম লেখা, গর্ভপাতের বড়ি সংগ্রহ, বিতরণ, বিক্রি বা সেবন করা সম্পূর্ণ রূপে অবৈধ’ বলে ঘোষণা করা হয়েছে।যুক্তরাষ্ট্রে গর্ভপাতের জন্য অতিব্যবহৃত একটি ব্যবস্থা হচ্ছে গর্ভপাতের বড়ি।আগামী ১ জুলাই থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে।

ওয়াইওমিংয়ের ‘আমেরিকান সিভিল লিবারর্টিস ইউনিয়নের (এসিএলইউ) অ্যাডভোকেসি ডিরেক্টর অ্যান্টোনিও সেরানো ওই বিলের সমালোচনা করে বলেন, ‘‘রাজনীতি নয় বরং একজন ব্যক্তির স্বাস্থ্যের বিষয়টি বিবেচনা করে গুরুত্বপূর্ণ চিকিৎসা সংক্রান্ত সিদ্ধান্তগুলো নেওয়া উচিত, গর্ভপাতের সিদ্ধান্তও যার ‍অন্তর্ভূক্ত।”

সুপ্রিম কোর্টের আদেশের পর যুক্তরাষ্ট্রে বন্ধ হচ্ছে গর্ভপাত ক্লিনিকযুক্তরাষ্ট্রে ট্রাম্প ভূত আর গর্ভপাত আইন আটকে দিল রিপাবলিকান ‘লাল ঢেউ’

ওয়াইওমিং রাজ্যে মাত্র একটি ক্লিনিকে গর্ভপাত করানো হয়। জ্যাকসনে ওই ক্লিনিকের নাম উইম্যানস হেল্থ অ্যান্ড ফ্যামিলি কেয়ার ক্লিনিক।গত বছর জুনে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট প্রায় ৫০ বছরের পুরনো রো বনাম ওয়েড মামলার রায় উল্টে দিয়ে দেশটির নারীদের গর্ভপাতের সাংবিধানিক অধিকার কেড়ে নেন।
তারপর থেকে দেশটির প্রায় অর্ধেক রাজ্যই শিগগির গর্ভপাতের ওপর বিধিনিষেধ বা নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে বলে অনুমান করা হয়েছিল।যুক্তরাষ্ট্রের ১৩ টি রাজ্য আগে থেকেই গর্ভপাতকে অপরাধ হিসাবে গণ্য করতে আইন ও সংবিধান সংশোধনের মতো পদক্ষেপ নিয়েছিল। সুপ্রিম কোর্টের আদেশের ফলে সেগুলো আপনা থেকেই কার্যকর হয়ে যায়।এছাড়া, ১৫টি রাজ্যে গর্ভপাতের বড়ি ব্যবহারে নানা বিধি-নিষেধ ও সীমাবদ্ধতা টানা আছে।তবে সুপ্রিম কোর্টের আদেশ আসার পর ওয়াইওমিং রাজ্যই প্রথম কোনো রাজ্য যারা গর্ভপাতের বড়ি সম্পূর্ণ নিষিদ্ধ করতে যাচ্ছে।

রিপাবলিকান নেতা, গভর্নর গর্ডন আরো বলেন, তিনি একটি পৃথক, বিস্তৃত পরিসরে বিলের অনুমোদন দেবেন। যা সীমিত কিছু পরিস্থিতি ছাড়া গর্ভপাত নিষিদ্ধ করবে। রবিবার তার সই ছাড়াই যেটি আইনে পরিণত হবে।তবে এই নিষেধাজ্ঞা এবং গর্ভপাতের বড়ি নিষিদ্ধ উভয়ই আদালতে চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে।

বিস্তৃত পরিসরের নিষেধাজ্ঞা কবে নাগাদ কার্যকর হতে পারে সে বিষয়ে এখনো কিছু জানানো হয়নি।গত জুনে গর্ভপাতের বিরুদ্ধে রিপাবলিকান অধ্যুষিত সুপ্রিম কোর্টের আদেশ ‍আসার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন (ডেমোক্র্যাটিক নেতা) দেশটির সর্বোচ্চ আদালতের এই সিদ্ধান্তকে ‘বেদনাদায়ক ভুল’ অ্যাখ্যা দিয়ে নারীদের গর্ভপাতের অধিকারের সুরক্ষায় কাজ করে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন।