যুক্তরাষ্ট্রে ফুডস্ট্যাম্প বেনিফিট কার্ড না পাওয়ায় নিউইয়র্ক সিটির বিরুদ্ধে মামলা

যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক সিটির ফুডস্ট্যাম্প বা স্নাপ গ্রহিতাদের মধ্যে অর্ধেক আবেদনকারীর আবেদন প্রক্রিয়া ডিসেম্বরে সম্পন্ন না হওয়ায় তারা এখন এই বেনিফিট কার্ডের সুবিধা পাচ্ছেন না। ফলে নগদে গ্রোসারি কিনতে হচ্ছে। ফেডারেল আইন বলছে, কেউ যদি স্ন্যাপ কার্ড পাওয়ার জন্য যোগ্য হয়, তাদের আবেদন করার ৩০ দিনের মধ্যে বেনিফিট কার্ড দিতে হবে।

এ কারণে গত ২৭ জানুয়ারি এই স্ন্যাপ কার্ড বঞ্চিতরা ম্যানহ্যাটানের ফেডারেল কোর্টে মামলা দায়ের করেন। মামলার আর্জিতে বলা হয়, ২৮,০০০ স্ন্যাপ কার্ডের জন্য আবেদনকারী ডিসেম্বর মাসে আবেদন করা সত্ত্বেও এখনো তাদের আবেদন প্রসেস করা হয়নি। এর বাইরে রয়েছেন ৫,৭১১ জন যারা সেপ্টেম্বর থেকে আবেদন করে অপেক্ষা করছেন।

নিউইয়র্ক সিটি কম্পট্রলার ব্র্যাড ল্যান্ডারের ডিসেম্বর মাসে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে, সিটির ডিপার্টমেন্ট অব সোশাল সার্ভিসেসে স্টাফ ঘাটতির হার ২০%। মেয়রের অফিসের একজন মুখপাত্র জানান, সিটির ডিপার্টমেন্ট অব সোশাল সার্ভিসে এখন ১,৭০০ পদ খালি রয়েছে। এ কারণেই স্ন্যাপের আবেদন জমে গেছে।

নিউইয়র্ক সিটির সংবাদপত্র জানাচ্ছে, নিউইয়র্ক সিটির প্রায় ২০ লক্ষ মানুষ স্ন্যাপ বেনিফিট পান যাতে তারা গ্রোসারি কিনতে পারেন। এই স্ন্যাপ বেনিফিট পান তারা যারা বছরে ২০,০০০ ডলারের কম আয় করেন। তবে চার সদস্যের পরিবারের জন্য এই আয়ের অংক বছরে ৪২,০০০ ডলার। স্ন্যাপ বেনিফিট হিসাবে একজন পান মাসে ২৮১ ডলার আর ৪ সদস্যের পরিবার পায় ৯৩৯ ডলার।