রংপুরের উত্তরাঞ্চলে চা আবাদিতে সার প্রয়োগ বিষয়ক ভার্চুয়াল প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

রংপুর বিভাগের উত্তরাঞ্চলে চা আবাদিতে সার প্রয়োগ বিষয়ক ভার্চুয়াল প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৯ জুলাই ২০২১) বাংলাদেশ চা বোর্ড কর্তৃক উত্তরবঙ্গের চা শিল্পের সাথে সম্পৃক্ত স্টেকহোল্ডারদের নিয়ে “উন্নত জ্ঞান উন্নত চা” শ্লোগানকে সামনে রেখে “ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল” এর ব্যানারে করোনাকালেও জুম অ্যাপের মাধ্যমে “চা আবাদীতে সার প্রয়োগ” শীর্ষক এক ভার্চুয়াল প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।

বাংলাদেশ চা বোর্ড আঞ্চলিক কার্যালয়, পঞ্চগড়ের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ শামীম আল মামুন এর সঞ্চালনায় উক্ত কর্মশালায় মূল রিসোর্স পার্সন হিসাবে বক্তব্য রাখেন, এই বিষয়ের উপর বিশেষজ্ঞ শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট এর মৃত্তিকা বিজ্ঞান বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধান অসীম কুমার সাহা। উক্ত প্রশিক্ষণ কর্মশালায় উত্তরাঞ্চলের চা বাগান মালিক, ব্যবস্থাপক ও ক্ষুদ্র চা চাষিগণ সংযুক্ত ছিলেন।

এছাড়াও উক্ত ভার্চুয়াল প্রশিক্ষণ কর্মশালায় লালমনিরহাট চা প্রকল্পের পরিচালক আরিফ খান, পঞ্চগড় চা বোর্ডের উন্নয়ন কর্মকর্তা মোঃ আমির হোসেন, সহকারী খামার তত্ত্বাবধায়ক মোহাম্মদ ছায়েদুল হক ও বান্দরবানের সিইচটি প্রকল্পের পরিচালক সুমন সিকদার সংযুক্ত ছিলেন। কর্মশালায় উত্তরাঞ্চলের চা বাগানে মৃত্তিকা ব্যবস্থাপনা এবং অপরিণত ও পরিণত চা বাগানে সার প্রয়োগ বিষয়ের উপর বিস্তারিত আলোচনা করা হয়। 

করোনা মোকাবেলায় লকডাউন পরিস্থিতিতে সরকারের জনসমাগম নিষিদ্ধ হওয়ায় জুম অ্যাপের মাধ্যমে বাংলাদেশ চা বোর্ডের প্রশিক্ষণ কর্মশালা অব্যাহত রাখা হয়েছে। জানাযায়, বিগত ২০ অক্টোবর ২০২০ হতে ক্ষুদ্র পর্যায়ে চা চাষিদের দোরগোড়ায় প্রশিক্ষণ সেবা পেঁৗছে দেয়ার লক্ষ্যে “ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল” মডেলে মাঠ পর্যায়ে ইউনিয়ন ভিত্তিক এ ধরনের প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে এবং চলমান রয়েছে। বাংলাদেশ চা বোর্ডের ভিন্নধর্মী ছাদ ও দেয়াল বিহীন “ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল” উদ্যোগের/কর্মসূচীর আওতায় উত্তরাঞ্চলে ৫ জেলায় এ পর্যন্ত ৪৩টি হাতেকলমে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে এবং প্রতি সপ্তাহেই ইউনিয়ন পর্যায়ে ক্যামেলিয়া খোলা আকাশ স্কুলের এ ধরণের প্রশিক্ষণ কর্মশালা অব্যাহত থাকবে বলে চা বোর্ড সূত্রে জানা যায়। ইতোমধ্যে ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল নিয়ে িিিি.িনঃনপশধংপযড়ড়ষ.পড়স নামে স্বতন্ত্র একটি ওয়েবসাইটও চালু করেছে বাংলাদেশ চা বোর্ড। এতে সমতলের চা শিল্পের সাথে জড়িত অংশীজন সকলেই ভীষণভাবে উপকৃত হচ্ছে বলে মনে করেন সংশ্লিষ্টরা।