রংপুরে ৬ আসনে নতুন তিন মুখ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এবার নতুন-পুরাতন মিলে রংপুরের ৬টি সংসদীয় আসনে প্রার্থী দিয়েছে আওয়ামী লীগ। রংপুরের তিনটি আসনে বর্তমান এমপিরা পেয়েছেন দলীয় মনোনয়ন এবং বাকি তিনটি আসনে দেওয়া হয়েছে নতুন মুখকে।

বর্তমান এমপির মধ্যে রংপুর-৫ (মিঠাপুকুর) আসনে এবার দলীয় মনোনয়ন পাননি আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির কোষাধ্যক্ষ, সাবেক প্রতিমন্ত্রী এইচএন আশিকুর রহমান। যদিও তিনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করবেন না তা আগে থেকেই জানাজানি হয়েছিল। আশিকুর রহমানের পরিবর্তে ওই আসনে লড়বেন তার ছেলে রাশেক রহমান।

গত রবিবার (২৬ নভেম্বর) বিকেলে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের ৩০০ আসনের তালিকা প্রকাশ করা হয়। তালিকা প্রকাশের রংপুর বিভিন্ন উপজেলায় আনন্দ মিছিল, মিষ্টি বিতরণ করেন স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনিত প্রার্থীদের তালিকা প্রকাশ অনুষ্ঠানে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের মনোনিত ব্যক্তিদের নাম ঘোষণা করেন।

রংপুরের ছয় আসনে মনোনয়নপ্রাপ্তরা হলেন, রংপুর-১ (গঙ্গাচড়া ও আংশিক সিটি করপোরেশন) আসনে অ্যাডভোকেট রেজাউল করিম রাজু, রংপুর-২ (বদরগঞ্জ-তারাগঞ্জ) আসনে আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী ডিউক, রংপুর-৩ (সদর ও সিটি করপোরেশন) আসনে তুষার কান্তি মন্ডল, রংপুর-৪ (পীরগাছা-কাউনিয়া) আসনে টিপু মুনশি, রংপুর-৫ (মিঠাপুকুর) আসনে রাশেক রহমান, রংপুর-৬ (পীরগঞ্জ) আসনে ড. শিরীন শারমিন চৌধুরী।তবে রংপুরের ৬টি সংসদীয় আসনের মধ্যে ২টি জাতীয় পার্টির দখলে রয়েছে। এর মধ্যে রংপুর-১ (গঙ্গাচড়া ও আংশিক সিটি করপোরেশন) আসনে বিরোধী দলীয় চীফ হুইপ মসিউর রহমান রাঙ্গা এবং রংপুর-৩ (সদর ও সিটি করপোরেশন) আসনে জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদের ছেলে রাহগির আল মাহী সাদ এরশাদ সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। দল থেকে বহিস্কার হওয়ায় রংপুর-১ আসন থেকে জাতীয় পার্টির দলীয় মনোনয়ন সংগ্রহ করতে পারেননি মসিউর রহমান রাঙ্গা। ওই আসনে জাতীয় পার্টির প্রার্থী হতে তিন নেতা দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছে।

অপরদিকে রংপুর-৩ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতার জন্য দলীয় মনোনয়ন সংগ্রহ করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের।