রাজধানীতে ঈদ বকশিসের নামে বাড়তি ভাড়া, অতিষ্ঠ যাত্রীরা

ঈদুল ফিতরের দুদিন আগে থেকেই রাজধানীতে ঈদ বকশিসের নামে গণপরিবহণে বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে। ঈদের পরের দিন আজও ঢাকার অভ্যন্তরীণ রুটে যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ উঠেছে।

রোববার (২৩ এপ্রিল) রাজধানীর বিভিন্ন রুটের বাসে বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ পাওয়া গেছে। যাত্রীদের অভিযোগ, ২০ টাকার ভাড়া ৩০ টাকা। ১০টাকার সর্বনিম্ন ভাড়া ২০ টাকা আদায় করা হচ্ছে।

সদরঘাট,গুলিস্তান,যাত্রাবাড়ী, রায়েরবাগ, মিরপুর, গাবতলী যেখান থেকেই যাত্রীরা ওঠুক না কেন, দিতে হচ্ছে নির্ধারিত ভাড়ার চেয়ে ১০ থেকে ২০ টাকা বেশি।

যাত্রীদের অভিযোগ, বাড়তি ভাড়া আদায়ের কারণ জানতে চাইলে যাত্রীদের সঙ্গে করা হচ্ছে দুর্ব্যবহার। অন্যদিকে, বাসচালক ও সহকারীদের দাবি, ঈদ উপলক্ষে এই ভাড়া নেওয়া হচ্ছে। এটাকে ঈদ বোনাস বলছেন তারা। শ্রমিকদের এমন আচরণে নিজেদের অসহায় মনে করছেন যাত্রীরা

ঈদুল ফিতরের দুদিন আগে থেকেই রাজধানীতে ঈদ বকশিসের নামে গণপরিবহণে বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে। ঈদের পরের দিন আজও ঢাকার অভ্যন্তরীণ রুটে যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ উঠেছে।

রোববার (২৩ এপ্রিল) রাজধানীর বিভিন্ন রুটের বাসে বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ পাওয়া গেছে।

যাত্রীদের অভিযোগ, ২০ টাকার ভাড়া ৩০ টাকা। ১০টাকার সর্বনিম্ন ভাড়া ২০ টাকা আদায় করা হচ্ছে।

আলিফ পরিবহণের যাত্রী আব্দুল বাসেদ। তিনি বলেন, যাত্রীদের কাছ থেকে ঈদের দুই দিন আগ থেকে বাড়তি ভাড়া নেওয়া হচ্ছে। ঈদ শেষ হলেও আজও নেওয়া বাড়তি ভাড়া জাের করে আদায় করছে । মিরপুর-১৪ থেকে সনি পর্যন্ত ভাড়া হলো ১০ টাকা ভাড়া নেওয়া হচ্ছে ২০টাকা। এগুলো দেখার কেউ নেই। সাধারণ মানুষ বিভিন্ন সেক্টরে জিম্মি হচ্ছে। অভিযোগ করলেও কোন ব্যবস্থা নেওয়া হচ্ছে না।

এ বিষয়ে সময় পরিবহণের সুপারভাইজার লতিফ হোসেন বলেন, আমাদের তো বাসমালিক বোনাস দেয় না। কি আর করবো যাত্রীদের কাছ থেকে ইদ বোনাস নিচ্ছি। আগামীকাল সোমবার থেকে ঈদ বোনাস নিবোনা।

ঈদ শেষে মাদারীপুর থেকে গুলিস্তান আসেন ইমরুল কায়েস। তিনি বলেন, চিটাগাং রোড যাবো। ৩০ টাকার ভাড়া ৫০ টাকা। ৩০ টাকার ভাড়া ১০ টাকা বেশি নিতে পারে।
অল্প আয়ের মানুষ। যা বোনাস পেয়েছি তা বিভিন্ন জায়গায় দিতে দিতেই শেষ।

মিল্লাত নামে আরেক যাত্রী বলেন, বাসে উঠলে আর নামলেই ১০টাকার ভাড়া দিতে হচ্ছে ২০ টাকা।

আব্দুর রহমান নামে আরেক যাত্রী বলেন,ওরা সবাই একজোটের লোক। ঈদ বোনাস না দিলে তো কেউ যেতে পারবো না। আমরা অসহায় রাজধানীর এলাকায় যেতে হবে। বাধ্য হয়েই ঈদ বোনাসের নামে বাড়তি ভাড়া দিচ্ছি।

ফুলবাড়িয়া কন্টোল রুম এলাকায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বংশাল থানার উপ-পরিদর্শক (এসআই) মো. খায়রুল হোসেন দায়িত্ব পালন করছেন। তিনি বলেন,
পরিবহণে বাড়তি ভাড়া আদায় করার বিষয়ে কোন অভিযোগ পাইনি। অভিযোগ এবিষয়ে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্ল্যাহ বলেন, ঈদের শুরুত ও পরে যাত্রীদের নিকট হইতে সরকার নির্ধারিত ভাড়ার অতিরিক্ত ভাড়া কোনভাবেই আদায় করা যাবে না। শ্রমিকরা ঈদ বকশিসের নামে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করতে পারবে না। শ্রমিকরা বাড়তি ভাড়া আদায় করছে বলে বেশ কিছু অভিযোগ পেয়েছি। এবিষয়ে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

পরিবহণের যাত্রী সাইফুল ইসলাম মন্টু। তিনি বলেন, যাত্রীদের কাছ থেকে ঈদের দুই দিন আগ থেকে বাড়তি ভাড়া নেওয়া হচ্ছে। ঈদ শেষ হলেও আজও নেওয়া বাড়তি ভাড়া জাের করে আদায় করছে । কাজলা থেকে গুলিস্তান ১০টাকা ভাড়া নেওয়া হচ্ছে ২০টাকা। এগুলো দেখার কেউ নেই। সাধারণ মানুষ বিভিন্ন সেক্টরে জিম্মি হচ্ছে। অভিযোগ করলেও কোন ব্যবস্থা নেওয়া হচ্ছে না।