রুশ পররাষ্ট্রমন্ত্রী এখন ঢাকায়

দুই দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। স্বাধীনতা-পরবর্তী সময়ে কোনো রুশ পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশে এটি প্রথম সফর।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সন্ধ্যা সোয়া ৬টায় সের্গেই ল্যাভরভকে ফুলের তোড়া দিয়ে বিমানবন্দরে অভ্যর্থনা জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

ঢাকা সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাতের পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন ল্যাভরভ। বাংলাদেশের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে মস্কোর প্রচেষ্টার অংশ হিসাবে এই সফরকে একটি পদক্ষেপ বলে মনে করছে আন্তর্জাতিক কূটনৈতিক সূত্রগুলো।

রুশ পররাষ্ট্রমন্ত্রীর সাথে রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সক্রিয় সমর্থন, খাদ্য, সার ও জ্বালানির মতো বিষয় নিয়ে আলোচনা হতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। এ ছাড়া ইউক্রেন সমস্যার পর থেকে বিশ্বব্যাপী খাদ্য, জ্বালানি, সার নিরাপত্তা, নিষেধাজ্ঞা, পাল্টা নিষেধাজ্ঞার কারণে যে সমস্যা তৈরি হয়েছে তা নিয়েও আলোচনা হবে বলে জানান তিনি।

এ ছাড়া রুশ-ইউক্রেন যুদ্ধের দ্রুত শান্তিপূর্ণ নিষ্পত্তির জন্য বাংলাদেশ রাশিয়াকে অনুরোধ জানাবে বলেও উল্লেখ করেন তিনি।

মুক্তিযুদ্ধের পুরোটা সময় বাংলাদেশকে সমর্থন জানিয়েছে সোভিয়েত ইউনিয়ন। তাই রাশিয়াকে যুদ্ধ বন্ধের আহ্বানের পাশাপাশি জাতিসংঘের বিভিন্ন ফোরামে আগামী দিনে বাংলাদেশের প্রার্থিতার বিষয়ে রাশিয়ার সহযোগিতা কামনা করা হবে এই সফরে।

আসিয়ান শীর্ষ সম্মেলন শেষে জাকার্তা থেকে ঢাকায় এসেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। ঢাকা থেকে দিল্লি যাবেন তিনি।