লন্ডনে আরও শক্তিশালী হামলার পরিকল্পনা ছিল সন্ত্রাসীদের

লন্ডন ব্রিজে আরও বেশি লোককে পিষে মারার পরিকল্পনা করেছিল সন্ত্রাসবাদী জঙ্গিরা। সেই পরিকল্পনা সফল করতে বড় ট্রাক ভাড়া করার চেষ্টা করে তারা।

এর পাশাপাশি বিস্ফোরণের পরিকল্পনাও ছিল তাদের।

৩ জুন লন্ডন ব্রিজ ও বরো মার্কেট এলাকায় জঙ্গি হানার পর সেই হামলার ব্লুপ্রিন্ট উদ্ধার করেছে স্কটল্যান্ড ইয়ার্ড। তারা জানিয়েছে, ৭.৫ টনের একটি ট্রাক ভাড়া করে হামলা চালানোর ছক কষেছিল মূল চক্রী পাকিস্তানি বংশোদ্ভূত খুরাম শাজাদ বাট। কিন্তু শাজাদরা যে সংস্থা থেকে ওই ট্রাক ভাড়া করার পরিকল্পনা করেছিল সেখানে টাকাপয়সা নিয়ে ঝামেলা হওয়ায় শেষ মুহূর্তে তা বাতিল হয়। পরিবর্তে সাদা রেনো গাড়িতেই হামলার ছক কষে শাজাদরা।

সে দিন হামলার পাশাপাশি বিস্ফোরণের ছকও কষেছিল তিন আততায়ী। উদ্ধার হওয়া গাড়িতে রাখা মদের বোতলে পেট্রল জাতীয় দাহ্য পদার্থের সন্ধান পেয়েছে পুলিশ। বছর সাতাশের শাজাদ, মরক্কোর নাগরিক রশিদ রেদুয়ান ও ইউসুফ জাগবার সঙ্গে হামলার ষড়যন্ত্র করতে সম্প্রতি বার্কিং এলাকায় একটি ফ্ল্যাট ভাড়া নিয়েছিল বলে জানা গেছে। সেখানে তল্লাশি চালিয়ে রেদুয়ানের একটি পরিচয়পত্র আর ভুয়া সুইসাইড জ্যাকেট বানাবার সরঞ্জাম উদ্ধার করেছে পুলিশ।

এ ঘটনায় পুলিশ ২৮২ জন প্রত্যক্ষদর্শীকে জিজ্ঞাসাবাদ করে। সেখান থেকেই জানা যে, লন্ডন ব্রিজের ওপর দিয়ে ঘাতক গাড়িটি উত্তর থেকে দক্ষিণের দিকে এগিয়ে আসে। ছয় মিনিট এগোনোর পর ব্রিজের মাঝেই গাড়ির মুখ ঘুরিয়ে নেয় হামলাকারীরা। বেপরোয়া গতিতে গাড়িটি ফের উত্তরের দিকে ছুটে এসে ফুটপাথে উঠে পড়ে। চোখের পলকেই পিষে দেয় তিন পথচারীকে। নিকটবর্তী বরো মার্কেট এলাকায় দুটি পাবের দেওয়ালে ধাক্কা মেরে গাড়িটি থেমে যায়। গাড়ি থেকে নেমে আসে কবজিতে ছোরা বাঁধা দুষ্কৃতকারীরা। এরপর আরও পাঁচজনকে হত্যা করে তারা।