লন্ডনে পরিবারের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুইডেনের প্রধানমন্ত্রী স্টিফেন লোফভেনের আমন্ত্রণে তিনদিনের দ্বিপক্ষীয় সফরে স্টকহোম যাওয়ার পথে বুধবার (১৪ জুন) বিকেলে লন্ডন পৌঁছেছেন। বোন শেখ রেহানা ও ভাগ্নি টিউলিপের সঙ্গে দেখা করতেই লন্ডনে যাত্রা বিরতি দিয়েছেন শেখ হাসিনা। এই ২৪ ঘণ্টার যাত্রা বিরতিতে তিনি লন্ডনে অবস্থান করবেন।

এসময় বোন শেখ রেহানা ও ভাগ্নি টিউলিপ সিদ্দিকিসহ পরিবারের সদস্যদের সঙ্গ দিবেন বলে জানা গেছে। প্রধানমন্ত্রী ও তার সফর সঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের (বিজি-০০১) ফ্লাইটটি স্থানীয় সময় ৬টা ১৫ মিনিটে লন্ডনের হিথ্রো ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে অবতরণ করে। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম লন্ডন থেকে ফোনে বাসসকে এ তথ্য জানান।

বিকলে হোটেলে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন টিউলিপ সিদ্দিকি ও শেখ রেহানা। অনেক দিন পরে পরিবারের সদস্যরা একত্রিত হতে পেরে আনন্দ-উচ্ছাস প্রকাশ করেন। ফের এমপি নির্বাচিত হওয়ায় টিউলিপকে ফুলেল শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার নাজমুল কাওনাইন বিমান বন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। লন্ডনে ২৪ ঘণ্টা যাত্রাবিরতি শেষে শেখ হাসিনা বৃহস্পতিবার (১৫ জুন) বিকেলে স্ক্যান্ডিনেভিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে স্টকহোমের উদ্দেশে লন্ডন ত্যাগ করবেন। বাংলাদেশের কোন সরকার প্রধানের স্ক্যান্ডিনেভিয়ান দেশটিতে এটি হবে প্রথম দ্বিপক্ষীয় সফর।

শেখ হাসিনা ১৫ জুন সুইডেনের প্রধানমন্ত্রী স্টিফেন লোফভেনের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনায় বসবেন। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪৭ সদস্যের ব্যবসায়ীসহ একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। প্রধানমন্ত্রী সুইডেনের পার্লামেন্ট পরিদর্শন করবেন এবং ভারপ্রাপ্ত স্পিকার তোবিয়াস বিলসট্রোমের সঙ্গে বৈঠকে মিলিত হবেন। সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক ও ভোজসভার আগে শেখ হাসিনা রয়্যাল ক্যাসল-এ সুইডেনের রাজা ষোড়শ কার্লের সঙ্গে সাক্ষাৎ করবেন।

প্রধানমন্ত্রী ১৫ জুন সন্ধ্যায় প্রবাসী বাংলাদেশীদের সংবর্ধনায় এবং ১৬ জুন বাংলাদেশ-সুইডেন বিজনেস এন্ড ইনভেস্টমেন্ট ফোরামের বৈঠকে যোগ দেবেন। তিনদিনের সুইডেন সফর শেষে ১৭ জুন লন্ডন হয়ে দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।