শিক্ষার্থীদের হলে রেখে পরীক্ষা নেয়ার দাবি ঢাবি শিক্ষক সমিতির

পরীক্ষার্থীদের হলে রেখে আগামী ১৫ জুন থেকে সশরীরে পরীক্ষা নেয়ার দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সমিতি।

রোববার (৩০ মে) বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কাছে এ দাবি জানান শিক্ষক নেতারা।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া স্বাক্ষরিত স্মারকলিপিতে বলা হয়, আগামী ১৫ জুন থেকে করোনাকালীন স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করে শারীরিকভাবে উপস্থিত হয়ে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাসমূহ পর্যায়ক্রমে (মাস্টার্স, ৪র্থ বর্ষ, ৩য় বর্ষ, ২য় বর্ষ ও ১ম বর্ষ) গ্রহণের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে।

স্মারকলিপিতে আরও বলা হয়, পরীক্ষা চলাকালীন কেবলমাত্র পরীক্ষার্থীদের হলে থাকার ব্যবস্থা গ্রহণ করা; সরকারের সঙ্গে দ্রুত আলোচনা করে শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয় পরিবারের সবার টিকা নিশ্চিত করে শিক্ষাকার্যক্রম স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার উদ্যোগ; রাষ্ট্রের প্রচলিত বিধান অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের নৈমিত্তিক ছুটি এবং চিকিৎসা ছুটি আইনি কাঠামোর মাধ্যমে নিশ্চিত করা; বিশ্ববিদ্যালয়ের অধিক্ষেত্রসমূহের পরিস্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত; শিক্ষকদের পদোন্নতিসহ অন্যান্য প্রশাসনিক বিষয়ের দ্রুত সমাধানকল্পে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এবং করোনাকালীন সময়ে মেডিকেল সেন্টারে সেবার মানোন্নয়ন এবং সার্বক্ষণিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, শিক্ষক সমিতির সঙ্গে আমার আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে- ভ্যাকসিন কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত শিক্ষার্থীদের হলে তোলা যাবে না। স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে আমার কথা হয়েছে। মন্ত্রী জানিয়েছেন, নতুন করে ভ্যাকসিন আসলে মন্ত্রণালয় আমাদের শিক্ষার্থীদের জন্য অগ্রাধিকারভিত্তিতে দেবেন।