শেখ হাসিনা সেতুতে ট্রাক বন্ধ, প্রতিবাদে মালিকদের সড়ক অবরোধ

কাকিনা-রংপুর ‘শেখ হাসিনা গঙ্গাচড়া সেতু সড়ক দিয়ে ট্রাক চলাচল বন্ধ করায় লালমনিরহাটে মহামহাসড়ক অবরোধ করেছেন ট্রাক-কাভার্ডভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিকরা।

সোমবার (২৯ মে) বিকাল ৬ টার দিকে লালমনিরহাট- বুড়িমারী মহাসড়কের তুষভান্ডার রওশন ফিলিং ষ্টেশন এলাকায় তারা সড়ক অবরোধ করেন ।

এতে রংপুরসহ ঢাকাগামী যাত্রীরা ভোগান্তিতে পড়েছেন। দীর্ঘ সময় অপেক্ষার অনেকেই ভেঙে ভেঙে হালকা যানবাহনে চড়ে বা বিকল্প ব্যবস্থায় নিজেদের গন্তব্যে রওয়ানা দেন।

শ্রমিকরা জানান, রংপুর-বুড়িমারী আঞ্চলিক সড়কের গঙ্গাচড়ায় পড়েছে সেতুটি। এখন বুড়িমারী থেকে যানবাহনগুলো লালমনিরহাট জেলা শহর ঘুরে রংপুরের কাউনিয়ার ওপর দিয়ে চলাচল করতো। বুড়িমারী স্থলবন্দরের সঙ্গে রংপুরসহ দেশের বিভিন্ন স্থানের দূরত্ব কমিয়ে আনতে তিস্তা নদীর ওপর শেখ হাসিনা সেতু (দ্বিতীয় তিস্তা সড়ক সেতু) নির্মাণ করা হয়। ২০১২ সালের ১২ এপ্রিল সেতুটির নির্মাণকাজ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১২৩ কোটি ৮৬ লাখ টাকা ব্যয়ে ৮৫০ মিটার দৈর্ঘ্য, ফুটপাতসহ ৯ দশমিক ৬ মিটার প্রস্থের দ্বিতীয় তিস্তা সড়ক সেতুতে রয়েছে ১৬টি পিলার, ১৭টি স্প্যান, ৮৫টি গার্ডার। একই বরাদ্দে সেতুটি রক্ষার জন্য উভয় পাশে ১ হাজার ৩০০ মিটার নদী শাসন করে বাঁধ নির্মাণ করা হয়। ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেতুটির উদ্বোধন করেন। পরে এর নামকরণ করা হয় শেখ হাসিনা সেতু। উদ্বোধনের পর সড়কে লোহার ব্যারিকেড দিয়ে দেন। স্থানীয়দের আন্দোলনের পর ওই ব্যারিকেড খুলে দেন। এতে রংপুর থেকে লালমনিরহাট শহর হয়ে বুড়িমারীর দূরত্ব প্রায় ১৪০ কিলোমিটার কমে যায়। কিন্তু হঠাৎ করে ব্যাক্তি সুবিধা নেয়ার জন্য তারা ট্রাক গুলো বন্ধ করে দেন। তাই আমরা লালমনিরহাট-বুড়িমারী মহাসড়ক ট্রাক রেখে অবরোধ কর্মূসচি পালন করেন।‌

কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার জহির ইমাম পরিবহন মালিক সমিতি‌ শ্রমিকদের রাত দশটা থেকে সকাল ৮ টা পর্যন্ত ওই সড়কে ট্রাক চলাচল করবে এমন আশা সেই তারা অবরোধ উদ্ধার করে নেন।

এ সময় বক্তারা বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তার সম্মানার্থে আমরা অবরোধ প্রত্যাহার করে নিয়েছি। পরে কোন নিজ স্বার্থের জন্য ট্রাক বন্ধের চেষ্টা করে তাহলে আমরা সারাদেশে ট্রাক চলাচল বন্ধ করে দেব।

কালীগঞ্জ উপজেলা ট্রাক পরিবহন সভাপতি গোলাপ হোসেন, সাধারণ সম্পাদক মোন্তাসির রহমান রিপন, মালিক সমিতির অন্যতম সদস্য রাশেদুল হক বিপ্লব, হিরা, আলী হোসেন তালুকদার, রোকন উদ্দিনসহ প্রমূখ।