সচিবের আশ্বাসে অনশন ভাঙলেন শিক্ষকরা

শিক্ষাসচিব আলমগীর হোসেনের আশ্বাসে অনশন ভাঙলেন জাতীয়করণের দাবিতে আন্দোলনরত এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। গত ১৫ জানুয়ারি থেকে আমরণ অনশন পালন করছিলেন তারা।

অনশন প্রত্যাহারের কথা জানিয়ে বাংলাদেশ শিক্ষক ইউনিয়নের সভাপতি আবুল বাশার হাওলাদার ঢাকাটাইমসকে বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতার নেত্রী, তিনি তার প্রতিনিধি পাঠিয়ে আমাদের দাবি মেনে নেয়ার আশ্বস দিয়েছেন। আমরা আশা করি শিগগির আমাদের দাবি মেনে নেবেন। শিক্ষা সচিব আলমগী হোসেনসহ প্রধানমন্ত্রীর প্রতিনিধিরা আমাদের দাবি মেনে নেবেন বলে আশ্বাস দিয়েছেন।’

গত ১০ জানুয়ারি থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে শিক্ষা জাতীয়করণের একদফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করে আসছিলেন শিক্ষকরা। বেসরকারি শিক্ষা জাতীয়করণ লিঁয়াজো ফোরামের ব্যানারে এ কর্মসূচির এক পর্যায়ে ১৫ জানুয়ারি থেকে তারা আমরণ অনশন শুরু করেন। আজ থেকে তারা সারাদেশে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মঘটও শুরু করেন।

জানা গেছে, দেশে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ১৯ হাজার ২৩৩টি মাধ্যমিক বিদ্যালয়, চার হাজার সাতটি কলেজ, নয় হাজার ৩৪১টি মাদ্রাসা ও পাঁচ হাজার ৮৯৭টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান। এসব শিক্ষা প্রতিষ্ঠানের মোট পাঁচ লাখ ২২ হাজার ৬৭৭ জন শিক্ষক ও এক কোটি ৬২ লাখ ৬৩ হাজার ৭২৪ জন শিক্ষার্থী রয়েছেন।