সন্দেহভাজন চীনা পর্যবেক্ষণ বেলুন যুক্তরাষ্ট্রের আকাশসীমায় বিচরণ

একটি সন্দেহভাজন চীনা পর্যবেক্ষণ বেলুন দুদিন ধরে যুক্তরাষ্ট্রের আকাশসীমায় বিচরণ করছে বলে দেশটির প্রতিরক্ষা বিভাগ জানিয়েছে। তবে পেন্টাগন কর্মকর্তারা জানিয়েছেন মাটিতে থাকা মানুষের ক্ষতি হতে পারে এমন ঝুঁকি থাকায় তারা বেলুনটিকে গুলি করে নামানোর সিদ্ধান্ত নেননি।

২ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) পেন্টাগনের একজন পদস্থ কর্মকর্তা সাংবাদিকদের জানান, অনেক উঁচু দিয়ে ভেসে বেড়াতে পারে এমন বেলুনটি সম্পর্কে তারা খুবই আস্থাশীল এবং এটি তথ্য সংগ্রহের জন্য যুক্তরাষ্ট্রের স্পর্শকাতর স্থাপনাগুলোর উপর দিয়ে উড়ে গেছে।

বেলুনটি যে সব স্থানের ওপর দিয়ে উড়ে গেছে তার একটি হলো মন্টানা, আর এখানে একটি বিমান ঘাঁটিতে রয়েছে যুক্তরাষ্ট্রের তিনটি পারমাণবিক ক্ষেপণাস্ত্র সাইলোর (গুদাম) একটি। নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি স্পর্শকাতর তথ্যের বিষয়ে আর বিস্তারিত কিছু জানাতে চাননি।

এদিকে, পেন্টাগনের প্রেস সেক্রেটারি প্যাট্রিক রাইডার এক সংক্ষিপ্ত বর্ণনায় জানান, সরকার এখনও বেলুনটিকে অনুসরণ করছে। তিনি বলেন, ‘এই মুহূর্তে বাণিজ্যিক বিমানের ফ্লাইটগুলো যে এলাকা দিয়ে চলাচল করে বেলুনটি তার ওপরে ভাসছে আর এখন এটিকে সামরিক বা সাধারণ মানুষের জন্য কোনো প্রকার হুমকি হিসেবে দেখা হচ্ছে না।’

রাইডার আরও জানান, এ ধরনের পর্যবেক্ষণ তৎপরতা বেশ কয়েক বছর আগে দেখা গিয়েছে আর বেলুনগুলো যাতে স্পর্শকাতর কোনো তথ্য না নিতে পারে সেজন্য যুক্তরাষ্ট্র ব্যবস্থা নিয়েছে।

পেন্টাগনের এই ঘোষণা আসলো যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের চীন সফর শুরুর কয়েকদিন আগে। তবে এই ঘটনা সফরকে প্রভাবিত করবে কিনা তা পরিষ্কার নয়, যদিও পররাষ্ট্র বিভাগ এ বিষয়ে এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।