সাংবদিকদের মধ্যে দুর্বলতা দেখতে পাচ্ছেন- পররাষ্ট্রমন্ত্রী

আবারো সাংবাদিকদের ওপর ক্ষোভ ঝাড়লেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এবার তিনি বলেছেন, দেশে যারা সাংবাদিকতা করেন তাদের মধ্যে দুর্বলতা আছে। তাদের পরিপক্কতা দরকার। আপনারা সেভাবে সজাগ হলে আমি খুশি হবো।

শনিবার দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমা‌ধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব মন্তব্য করেন। এ সময় নানা প্রসঙ্গ টেনে তিনি সাংবাদিকদের ওপর ক্ষোভ প্রকাশ করেন। আবার সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরও দেন।

মোমেন বলেন, ২৬ তারিখে প্রেসক্লাবের একটা অনুষ্ঠানে আমি যে বক্তব্য দিয়েছি, তা মিডিয়ার হেডলাইনের সাথে কোনো সম্পর্ক নেই। হেডেলাইনে বলেছে আমেরিকা যুদ্ধবাজ, এসব কথা আমার মুখেও আসেনি। কিন্তু ১৭টি মিডিয়া এ ধরনের মিথ্যা, বানোয়ট ও কাল্পনিক তথ্য দিয়েছে।

তিনি আরও বলেন, যে জিনিসগুলোর ধারে কাছেও আমি বলি নাই সেগুলো সাংবাদিকরা প্রকাশ করেছেন। তারা কোনো উদ্দেশ্যর কারণে মিথ্যা প্রচারণা করছেন। তাতে যুক্তরাষ্ট্র সরকার মনে করবে আমরা বোধহয় তাদের শত্রু। যুক্তরাষ্ট্র সরকারকে শত্রু বানানোর প্রচেষ্টা করা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের দেশে সাংবাদিকতা যারা করেন তাদের মধ্যে দুর্বলতা আছে। এদের পরিপক্কতা দরকার। যে সাংবাদিকরা এটা করেছে এটা তাদের জন্য লজ্জার বিষয়। আপনাদের (গোপালগঞ্জে কর্মরত সাংবাদিক) জন্য দুঃখের বিষয় যে, আপনাদের সহকর্মীরা এই ধরনের বানোয়াট জিনিস প্রকাশ করেছেন। আমি অনেক সাংবাদিকদের বলেছি আপনাদের এই নিয়ে গবেষণা করা উচিত। কেন এতো নিন্মমানের এই সাংবাদিকতা।

এ কে আব্দুল মোমেন বলেন, যারা বিভিন্ন সময়ে রাষ্ট্রদূত ছিলেন তারা অত্যান্ত সম্মানিত লোক। আমাদের দেশকে প্রেজেন্ট করেছে বহু দেশে। তাদের অ্যাসোসিয়েশনের ৮০ জনকে নিয়ে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করে নিজেকে খুব গর্বিত মনে করছি। তারা চাকরি জীবনে দেশের জন্য কাজ করেছেন ও অবসর নেয়ার পরেও তারা কাজ করে চলেছে।