সাতক্ষীরার কলারোয়ায় স্বাস্থ্য কেন্দ্রে স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণে কর্মশালা

সাতক্ষীরার কলারোয়ায় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭(সার্বক্ষণিক) স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৪ মে) দুপুরে উপজেলা অডিটোরিয়ামে ওই কর্মশালার আয়োজন করে উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা-১ (কলারোয়া-তালা) আসনের সংসদ সদস্য ও সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমসিএইচ-সার্ভিসেস ইউনিটের বাস্তবায়নে অনুষ্ঠিত কর্মশালায় মুস্তফা লুৎফুল্লাহ এমপি মাতৃস্বাস্থ্যসেবা উপর গুরুত্বারোপ করে বলেন, ‘সুস্থ্য সন্তানের জন্য সুস্থ্য মা জরুরী। গর্ভবতী মায়েদের স্বাস্থ্যসেবা যত সুরক্ষিত থাকবে ভূমিষ্ট সন্তান তত পরিপুষ্ট থাকবে। সুতরাং গর্ভকালীন সময়ে মায়েদের শারীরিক সুস্থ্যতা যেমন জরুরী ঠিক তেমনি প্রসবকালীন ব্যবস্থাপনাও জরুরী ও অত্যাবশ্যক। সরকার স্বাভাবিক প্রসব সেবা নিশ্চিতকরণে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে শুরু করে ইউনিয়ন পর্যায়ের স্বাস্থ্য কেন্দ্রে নানান ব্যবস্থা গ্রহণ করেছে। এজন্য প্রান্তিক জনগোষ্ঠিকে স্বাভাবিক প্রসব সেবা প্রদানে সচেষ্ট থাকতে হবে, তাদেরকেও সচেতন করতে হবে।’

কর্মশালার উপস্থাপক ছিলেন প্রোগ্রাম ম্যানেজার ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক (এমসিএইচ মাতৃস্বাস্থ্য) ডা.জাহাঙ্গীর আলম প্রধান।

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.কানিজ ফাতিমার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এডি কট মতিউর রহমান, সাতক্ষীরা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক রওশন আরা জামান, সহকারী পরিচালক ডা.বিএম দ্বীন মোহাম্মাদ খোকা, সহকারী পরিচালক গাজী বসির আহমেদ, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুলী বিশ্বাস, কলারোয়া থানার অফিসার ইনচার্জ নাছিরউদ্দীন মৃধা প্রমুখ।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচ এন্ড এফপিও) ডা.মাহবুবুর রহমান, ডা.লিপিকা বিশ্বাস, ইউপি চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন, ইউপি চেয়ারম্যান বিশাখা সাহা, ইউপি চেয়ারম্যান বেনজির হেলাল, কলারোয়া প্রেসক্লাবের সভাপতি শেখ মোসলেম আহম্মেদ, সাংবাদিক সহকারী অধ্যাপক কেএম আনিছুর রহমান, কলারোয়া রিপোর্টার্স ক্লাবের সিনিয়র সহ.সভাপতি এসএম জাকির হোসেন, জাহিদ হোসেনসহ বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান, মহিলা ইউপি সদস্যবৃন্দ, উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের সকল কর্মকর্তা ও কর্মচারী।

অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলার কয়লা ইউনিয়নের পরিবার পরিকল্পনা পরিদর্শক কামাল হোসেন।