সাতক্ষীরার কালিগঞ্জে গোবিন্দভোগ আম ভাঙা শুরু

সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলায় গোপালভোগ ও গোবিন্দভোগ আম ভাঙা শুরু হয়েছে। পর্যায়ক্রমে ভাঙা হবে আম্রপালি, হিমসাগর ও ল্যাংড়া আম।

এদিকে, কালিগঞ্জের আমের গুণগত মান ও স্বাদ অক্ষুণ্ন রেখে সুখ্যাতি ধরে রাখতে চলতি মৌসুমেও কঠোর অবস্থানে রয়েছে প্রশাসন। এজন্য ইতোমধ্যে আম ভাঙার দিনক্ষণ নির্ধারণ করে দেওয়া হয়েছে। সে অনুযায়ী গোপালভোগ ও গোবিন্দভোগ পাকার সময় হয়ে যাওয়ায় আম ভাঙতে শুরু করেছের চাষীরা।

কালিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলায় এবছর ২ হাজার ১শ’ জন চাষী ১ হাজারেরও বেশি বাগানে আম চাষ করেছেন। এবার উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৫ হাজার মেট্রিক টন। এর মধ্যে ১শ’ হেক্টর জমিতে গোপালভোগ ও গোবিন্দভোগ আম চাষ করা হয়েছে।

কৃষি অফিস জানায়, আবহাওয়া ও মাটির গুণে অন্যান্য স্থানের তুলনায় সাতক্ষীরার কালিগঞ্জে আম আগে পাকে। সে অনুযায়ী গোপালভোগ ও গোবিন্দভোগ আম ভাঙা হচ্ছে। তবে বাজারে আমের দামে সন্তুষ্ট নন চাষীরা।

কুশুলিয়া আম ব্যবসায়ী ফারুক হোসেন জানান, আজকে যেহেতু প্রথম, তাই বাজার দর একটু কম। কয়েকদিনের মধ্যে দাম উঠে যাবে।সরকারি বিধি প্রতিপালনের কিছুটা দায়িত্ব আমাদের রয়েছে। আমরা ঘোষণা দিয়েছি, গোপালভোগ ও গোবিন্দভোগ আম ছাড়া অন্যকোন আম যদি কেউ বড়বাজারে নিয়ে আসে, তবে আমরা সে আম নষ্ট করে দেব। এছাড়া কেমিক্যাল দিয়ে আম পাকানোর বিষয়েও সতর্ক রয়েছি আমরা।

কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার রবিউল ইসলাম জানান, উপজেলার মৌতলা কুশুলিয়াসহ বিভিন্ন আমের মোকামে প্রশাসনিক নজরদারি রাখা হয়েছে। রাসায়নিক দ্রব্য দিয়ে আম পাঁকালে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এছাড়া আম সিন্ডিকেট যাতে গড়ে উঠতে না পারে, সে বিষয়েও নজরদারি রয়েছে।