সাতক্ষীরার তালায় লাইসেন্স ছাড়া অস্বাস্থ্যকর পরিবেশে তৈরী ভ্যালি সেমাই বাজারে

অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে তৈরী হচ্ছে সাতক্ষীরার তালা সদরের আটারই গ্রামে শপিং ভ্যালি কোম্পানির নামে লাচ্ছা সেমাই। কোন প্রকার নিয়ম নীতি না মেনে এই কারখানা সেমাই উৎপাদন করছে।

তবে পণ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) লাইসেন্স ছাড়া সেই লাচ্ছা সেমাই বাজারজাত করা হচ্ছে। বিএসটিআই লাইসেন্স না থাকার শর্তেও সেমাইয়ের প্যাকেটের গায়ে বিএসটিআই লগো ও ভূয়া নিবন্ধন নম্বর ব্যবহার করছে।

সরোজমিন গিয়ে দেখা গেছে, অস্বাস্থ্যকর পরিবেশে খালি গায়ে ভ্যালি লাচ্ছা সেমাই ফ্যাক্টরিতে সেমাই তৈরি করছেন শ্রমিকরা। ময়লা পানিতে ময়দা মিশিয়ে কনুই পর্যন্ত হাত ঢুকিয়ে তৈরি কাজ করছেন কয়েকজন শ্রমিক। কপাল থেকে সেখানে ঝরে পড়ছে ঘাম। প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে অবৈধ ফ্যাক্টরি স্থাপন করে সেমাই বেচাবিক্রি চলছে। বিএসটিআইয়ের অনুমোদনহীন অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি করা নিম্নমানের লাচ্চা সেমাই বাজারজাত করা হচ্ছে।

অনুসন্ধানে দেখা গেছে, নিন্ম মানের ডালডা, অর্ধ গলিত চর্বি ও নিন্ম মানের সয়াবিন অস্বাস্থ্যকর পরিবেশে তৈরী হচ্ছে সেমাই। শ্রমিকরা ধুমপান করছে আবার সরাসরি সেমাইয়ে হাত দিচ্ছে।

এরপর নোংরা পরিবেশে প্যাকেটজাতকরণ করা হচ্ছে সেই সেমাই। এদিকে ভোক্তারা সেই সেমাই খেয়ে ইতোমধ্য অনেকে অসুস্থ হয়ে পড়েছেন।

স্থানীয় হামিদুল ইসলাম নামের একজন ভোক্তা জানান, দোকান থেকে ভ্যালি নামের সেমাই কিনে ইফতারে ব্যবহার করেছি। এই সেমাই খাওয়ার পর থেকে পেটে অসুখ ও বমি শুরু হয়েছে। মান নিয়ন্ত্রন না করে সেমাই বাজারজাত করার জন্য এভাবে ভোক্তারা ভোগান্তিতে পড়ছে।

এ বিষয়ে জানতে চাইলে শপিং ভ্যালি ফুড প্রোডাক্ট কারখানাটির ম্যানেজার জহুর হাসান , আমরা আমাদের মতো করে ফ্যাক্টরি চালাবো, আপনারা নিউজ করেন। আমরা আপনাদের বিরুদ্ধে মামলা করবো।

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর খুলনা বিভাগীয় পরিচালক সেলিম রেজা জানান, শপিং ভ্যালি ফুড প্রোডাক্টের পক্ষ থেকে একটি আবেদন করা হয়েছে। তবে এখনো পণ্য বাজার জাত করার অনুমোদন দেওয়া হয়নি। তারা যদি সেমাই বাজারজাতকরণ করে তবে সেটাই দন্ডনীয় অপরাধ। এ বিষয়ে সংশ্লিষ্ঠ দপ্তরকে দ্রুত জানানো হবে।

তালা উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার রুহুল কুদ্দুস বলেন, অনুমোদনহীন শপিং ভ্যালি ফুড প্রোডাক্ট কারখানাটির বিষয়ে খোঁজ খবর নিচ্ছি। অতিদ্রুত ব্যবস্থা নেওয়া হবে।