সাতক্ষীরায় রেডিও নলতার আয়োজনে কমিউনিটি সংলাপ

বিচার ব্যবস্থায় সুবিধা বঞ্চিত জনোগোষ্ঠির প্রবেশাধিকার নিশ্চিৎ করতে সাতক্ষীরার কালিগঞ্জে কমিউনিটি সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

‘বিচার ব্যবস্থায় সুবিধা বঞ্চিত জনোগোষ্ঠির প্রবেশাধিকার চ্যালেঞ্চ ও উত্তোরণে করণীয়’- শীর্ষক কমিউনিটি সংলাপটি মঙ্গলবার বেলা ১১টার দিকে উপজেলা নির্বাহী কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

এতে প্রধান আলোচক ছিলেন ইউএনও খন্দকার রবিউল ইসলাম।

বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা অর্ণ্যা চক্রবর্তী, তথ্য কর্মকর্তা (তথ্য আপা) মেরিনা আক্তার।

বক্তারা বলেন, ‘আইনি সহয়তা পাওয়া প্রতিটি নাগরিকের অধিকার। আমরা এই অধিকার নিশ্চিৎ করতে সরকারি নির্দেশনা বাস্তবায়নে কাজ করছি।’
সুবিধাবঞ্চিত মানুষের জন্য তথ্য ডেস্ক চালু ও প্রতিবন্ধী ব্যক্তিরা যাতে যেকোন অভিযোগ-পরামর্শ দিতে পারে সেটা বাস্তবায়নে দিকনির্দেশনা প্রদান করেন ইউএনও।

প্রশ্ন-উত্তর পর্বে আইনজীবী জাফরউল্ল্যাহ ইব্রাহীম, নারীনেত্রী ইলা দেবী মল্লিক, অভিভাবক প্রতিনিধি রুমা আক্তার, সাংবাদিক সুকুমার দাশ বাচ্চুসহ অনেকেই বিচার ব্যবস্থার অজানা বিষয় নিয়ে আলোচকদের নিকট প্রশ্ন করেন এবং আলোচকবৃন্দ যথাপযুক্ত উত্তর দেন।

রেডিও নলতার স্টেশন ম্যানেজার সেলিম শাহারীয়ার মডারেটর হিসাবে সংলাপটি পরিচালনা করেন।

কমিউনিটি সংলাপের সার্বিক সহযোগিতায় সুজাইল্যান্ড ও বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) বাস্তবায়নে রেডিও নলতা ৯৯.২ এফএম।

উপজেলার সরকারি বেসরকারি কর্মকর্তাবৃন্দের প্রতিনিধিবৃন্দ, মুক্তিযোদ্ধা প্রতিনিধি, নারীনেত্রী, শিক্ষক, সাংস্কৃতি সংগঠনের প্রতিনিধি, আইনজীবী প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, সুশীল সমাজ, যুব সমাজ, উদ্যেক্তা প্রতিনিধি, অভিভাবক, ছাত্র-ছাত্রী প্রতিনিধি এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।