সাধারণ ক্ষমা ঘোষণা করেও প্রতিশোধ নিচ্ছে তালেবানরা

আফগানিস্তানে ক্ষমতা দখলের পরই তালেবান ঘোষণা করেছিল যে, গত ২০ বছরে যারা যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের পক্ষে কাজ করেছে তাদের কিছু বলা হবে না। তারা নিজেদের নিরাপদ ভাবতে পারে। তাদের জন্য ‘সাধারণ ক্ষমা’ ঘোষণা করা হলো। কিন্তু বাস্তব পরিস্থিতি ভিন্ন।

জাতিসংঘের এক নথিতে সতর্ক করা হয়েছে যে, যুক্তরাষ্ট্র কিংবা আফগানিস্তানে পূর্ববর্তী সরকারের পক্ষের লোকদের খুঁজতে তালেবান ঘরে ঘরে অভিযান চালাচ্ছে। এতে বলা হয়েছে, তালেবান যোদ্ধারা তাদের টার্গেট করা মানুষজনকে বাড়ি বাড়ি গিয়ে খুঁজছে এবং তাদের পরিবারের সদস্যদের হুমকি দিয়ে আসছে।

জাতিসংঘকে যারা গোয়েন্দা তথ্য সরবরাহ করতেন, তালেবান তাদেরকে টার্গেট করছে বলে এক গোপন নথিতে সতর্ক করা হয়েছে। নরওয়েজিয়ান সেন্টার ফর গ্লোবাল অ্যানালাইসিস এর একটি গোপন নথিতে এসব তথ্য জানা যায়। জাতিসংঘ এই সংস্থার থেকেই গোয়েন্দা তথ্য পেত।

ওই প্রতিবেদন তৈরিতে দলের প্রধান হিসেবে কাজ করেছেন ক্রিস্টিয়ান নেলম্যান। তিনি সংবাদমাধ্যমকে বলেছেন, ‘তালেবান বর্তমানে যাদের টার্গেট করছে, তাদের সংখ্যা অনেক বেশি এবং এই হুমকির বিষয়টি স্পষ্ট। এটি লিখিতভাবে বলা হয়েছে যে, যদি তারা নিজেরা ধরা না দেয়, তাহলে তালেবান ওই ব্যক্তিদের পরিবর্তে তার পরিবারের সদস্যদের গ্রেপ্তার ও বিচার করবে, জিজ্ঞাসাবাদ করবে এবং শাস্তি দেবে।’

তালেবান ক্ষমতা দখল করায় দেশটিতে নারীদের অধিকার ও সংবাদমাধ্যমের স্বাধীনতার বিষয়টি হুমকির মুখে পড়েছে। অনেক নারী আফগানিস্তান ছেড়ে পালাচ্ছেন। যদিও তালেবান আশ্বস্ত করেছে যে, তারা নারীদের যথাযথ অধিকার এবং সংবাদমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করবে।

তালেবানরা প্রতিশ্রুতি দিয়েছে যে, তারা নারীদের বোরকা পরতে বাধ্য করবে না। এর পরিবর্তে, নারীদের হিজাব বা মাথা ঢাকতে হেড স্কার্ফ পরা বাধ্যতামূলক করা হবে।

এদিকে, জার্মানির সংবাদমাধ্যম ডয়েচে ভেলে বলছে, তাদের এক সাংবাদিককে ধরতে তালেবান ঘরে ঘরে তল্লাশি চালাচ্ছে। ওই সাংবাদিকের এক আত্মীয়কে তালেবান ইতোমধ্যে খুন করেছে।

আফগানিস্তানের সবচেয়ে জনপ্রিয় টেলিভিশন স্টেশন তোলো বলছে, তালেবানের শাসন শুরু হওয়ার পর তারা এরই মধ্যে নিজস্ব সেন্সরশিপ চালু করতে বাধ্য হয়েছে।

তালেবান ক্ষমতা দখলের পর এশিয়ার রাজনীতিতে ব্যাপক পরিবর্তন আসছে। বিশ্বনেতাদের অনেকে বলছেন, তালেবান বেশিদিন ক্ষমতায় টিকে থাকতে পারবে না। আবার চীন, ইরান, রাশিয়া, পাকিস্তান তালেবানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনের জন্য তৈরি।