‘৫ জনকে ক্রসফায়ারে দিয়েছি’ বক্তব্যে শোকজ হচ্ছেন এমপি এনাম

ঢাকা-১৯ (সাভার) আসনের সরকারদলীয় সংসদ সদস্য ডা. এনামুর রহমানকে কারণ দর্শানোর (শোকজ) সিদ্ধান্ত হয়েছে। সম্প্রতি সংগঠনবিরোধী বক্তব্য দেওয়ার কারণে তার বিরুদ্ধে এ পদক্ষেপ নেওয়া হচ্ছে।

রোববার ধানমন্ডিতে আওয়ামী লীগের সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের সম্পাদকমণ্ডলীর সভায় আলোচনা শেষে এ সিদ্ধান্ত হয়।

পরে ব্রিফিংকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘সাভারের দলীয় সংসদ সদস্য ডা. এনামের বিষয়টি দল থেকে সিরিয়াসলি খতিয়ে দেখা হচ্ছে। এ জন্য তাকে শোকজ করা হবে।’

এদিকে বৈঠকের একটি সূত্র জানায়, ডা. এনামের বক্তব্যকে দলের নেতারা নেতিবাচকভাবে দেখছেন।

তবে তাকে দল থেকে বহিষ্কার করা হবে কিনা এ সংক্রান্ত প্রশ্নের জবাবে এক নেতা জাগো নিউজকে বলেন, শোকজের জবাব দেওয়ার পর দল মনে করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। দল যদি মনে করে তাকে বহিষ্কার করা প্রয়োজন, তাহলে বহিষ্কার করা হবে।

ডা. এনামের চেয়ে আরও বড় নেতাদেরও দল থেকে বহিষ্কার করা হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

সম্প্রতি একটি জাতীয় দৈনিকের সঙ্গে আলাপকালে এমপি এনামুর রহমান নির্বাচনী এলাকার সার্বিক পরিস্থিতি নিয়ে বলেন, ‘সাভারে অনেক ক্যাডার আর মাস্তান ছিল। এখন সব পানি হয়ে গেছে। কারও টুঁ শব্দ করার সাহস নেই। ৫ জনকে ক্রসফায়ারে দিয়েছি আরও ১৪ জনের লিস্ট করেছি। সব ঠাণ্ডা। লিস্ট করার পর যে দু-এক জন ছিল, তারা আমার পা ধরে বলেছে, আমাকে জানে মাইরেন না আমরা ভালো হয়ে যাব।’

এ খবর প্রকাশের পর দেশব্যাপী তুমুল সমালোচনা তৈরি হয়। পরে এমপি এনাম তার বক্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেন এবং বক্তব্য প্রত্যাহারের জন্য ১২টি দৈনিকে বিজ্ঞাপন দেন।