সাভারে গ্রেপ্তার সাংবাদিকের নিঃশর্ত মুক্তির দাবিতে মানববন্ধন

ঢাকার সাভারে সংবাদ প্রকাশের জেরে প্রথম আলোর এক সাংবাদিককে আটকের পর গ্রেপ্তার দেখানোয় ক্ষোভ ও নিন্দা জানিয়েছেন স্থানীয় সাংবাদিকরা। গ্রেপ্তার সাংবাদিকের নিঃশর্ত মুক্তি দাবি করেছেন তারা।

বুধবার (২৯ মার্চ) বিকেল ৪টার দিকে বাইপাইল এলাকায় আশুলিয়া প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচিতে অংশ নেন সাভার, আশুলিয়া ও ধামরাইয়ে কর্মরত সাংবাদিকরা।

মানববন্ধনে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা জানান, গত ২৬ মার্চ প্রথম আলোর সাভারের নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামস একটি প্রতিবেদন করেন। এর প্রেক্ষিতে আজ ভোর রাতে আশুলিয়ার আমবাগান এলাকার ভাড়া বাসা থেকে সাংবাদিক শামসকে তুলে নিয়ে যায় সিআইডি পরিচয়দানকারীরা। পরে বিকেলে আমরা জানতে পারি শামসকে গ্রেপ্তার দেখানো হয়েছে। তার বিরুদ্ধে আইসিটি আইনে মামলা দায়ের করা হয়েছে। যেটা অত্যন্ত দুঃখজনক ও নিন্দার বিষয়। একজন সাংবাদিককে এভাবে তুলে নিয়ে যাওয়াটা আমরা সহকর্মীরা মেনে নিতে পারছি না। আমরা তার নিঃশর্ত মুক্তি চাই।

যমুনা টিভির সাভার প্রতিনিধি মাহফুজুর রহমান নিপু বলেন, যে প্রক্রিয়ায় সাংবাদিক শামসকে গ্রেপ্তার করা হয়েছে এটা ভয়ংকর। এর কারণে আমরা ভীতসন্ত্রস্ত। আমরা বলতে চাই, আমরা যদি দোষ করে থাকি সেটা আইনি প্রক্রিয়ায় বিচার করা হোক। কিন্তু রাতের আঁধারে যদি এভাবে ধরে নিয়ে গিয়ে গোপন রাখা, পরিবার ও সহকর্মীদের কিছু না জানানো। এই বিষয় গুলো আমাদের সংবাদকর্মীদের জন্য অত্যন্ত ভয়ঙ্কর। তাই অবিলম্বে শামসের নিঃশর্ত মুক্তি চাই।

আশুলিয়া প্রেসক্লাবের সভাপতি ও সময় টেলিভিশনের স্টাফ রিপোর্টার মোজাফফর হোসাইন জয় বলেন, শামসকে আটক বা গ্রেপ্তার করা হয়েছে সেটা আমরা স্বরাষ্ট্রমন্ত্রীর মাধ্যমে বিকেলে জানতে পারলাম। অথচ আইনশৃঙ্খলা বাহিনীর অনেকের সাথে আমরা কথা বলেছি। তারা সবাই এটা অস্বীকার করেছেন। এমন ঘটনায় আমরা যারা মাঠে সাংবাদিকতা করি তারা নিজেদের অনিরাপদ মনে করছি। তাই আমাদের সকল সাংবাদিকের একটাই দাবি, শামসের মুক্তি।

এসময় মানববন্ধনে সাভার,আশুলিয়া ও ধামরাইয়ে কর্মরত পৃন্ট,ইলেক্ট্রনিক ও অনলাইন পোর্টালের গণমাধ্যমে কর্মীরা উপস্থিত ছিলেন।